thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষে কারখানা ছুটি

২০১৪ জানুয়ারি ২২ ১৬:৪৭:৫২
আশুলিয়ায় শ্রমিক অসন্তোষে কারখানা ছুটি

সাভার সংবাদদাতা : আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে একটি তৈরি পোশাক কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বকেয়া বেতনের দাবিতে বুধবার সকাল ১১টার দিকে আশুলিয়ার মধ্য গাজীরচট এলাকার দারদা নিট ওয়্যারস লিমিটেড নামের ওই তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

শ্রমিকরা জানান, আশুলিয়ার মধ্য গাজীরচট এলাকার দারদা নিট ওয়্যারস লিমিটেড পোশাক কারখানা কর্তৃপক্ষ চার শতাধিক শ্রমিককে নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন না দিয়ে পুরানো নিয়ম অনুসারে ১০ জানুয়ারি শ্রমিকদের ৩৪ শতাংশ টাকা হিসেবে বেতন প্রদান করেন। পরে শ্রমিকরা এর প্রতিবাদ জানালে কর্তৃপক্ষ ২০ জানুয়ারির মধ্যে নতুন কাঠামো অনুযায়ী অবশিষ্ট বেতন প্রদানের আশ্বাস দেন। বুধবার সকালে শ্রমিকরা কারখানায় এসে তাদের অবশিষ্ট বকেয়া বেতনের দাবি জানায়। এতে কারখানা কর্তৃপক্ষের কোনো সাড়া না পেয়ে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে শ্রমিকরা কারখানার বাইরে গিয়ে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের কারখানার সামনে থেকে সরিয়ে দেয়।

এ বিষয়ে দারদা নিট ওয়্যারস লিমিটেডের সহকারি উৎপাদন ব্যবস্থাপক সামসুল আলম বলেন, নতুন বেতন কাঠামো অনুসারে ২০ জানুয়ারি অবশিষ্ট বেতন প্রদান করার কথা থাকলেও কর্তৃপক্ষের আর্থিক সমস্যা থাকায় তা প্রদান করা যায়নি। এতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠলে কারখানাটি ছুটি ঘোষণা করা হয়।

তিনি আরও বলেন, দারদা নিট ওয়্যারস লিমিটেড কারখানাটি সরাসরি কোনো ক্রেতার অর্ডার পায় না। সাব-কন্ট্রাকের কাজের মাধ্যমে নতুন বেতন কাঠামো অনুসারে বেতন প্রদান করা সম্ভব নয়।

কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক এমদাদুল হক বলেন, কারখানাটি সাব-কন্ট্রাকের মাধ্যমে চলছে। সরাসরি কোনো ক্রেতার কাজ না পাওয়ায় নতুন বেতন কাঠামো অনুসারে বেতন প্রদান করা আমাদের পক্ষে সম্ভব না। এতে কারখানা বন্ধ হলেও কিছু করার নেই।

শিল্প পুলিশের পরিদর্শক আব্দুস সাত্তার বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে কারখানার নিরাপত্তা ও যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনএইচ/এফএস/এমএআর/সা/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর