thereport24.com
ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪,  ১ সফর ১৪৩৯

তারেক মাসুদের চলচ্চিত্রযাত্রা নিয়ে ‘সুলতান’

২০১৫ অক্টোবর ০৬ ১৪:০৩:২২
তারেক মাসুদের চলচ্চিত্রযাত্রা নিয়ে ‘সুলতান’

ওয়াহিদ সুজন, দ্য রিপোর্ট : ‘সিনেমা বানাতে আলাদা এলেম লাগে, এ এলেম যদি আমি কিছুটা শিখে থাকি— এ ছবিটা করতে করতে শিখেছি।’— কথাগুলো বরেণ্য নির্মাতা তারেক মাসুদের। বলেছেন শিল্পী এসএম সুলতানকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’ সম্পর্কে। এটি তারেক পরিচালিত প্রথম চলচ্চিত্র। সে কথাটি আবারও উঠে এসেছে দিলশাদুল হক শিমুল পরিচালিত প্রামাণ্যচিত্র ‘সুলতান’-এ। শুধু ‘আদম সুরত’র কথাই নয়, কুঁড়িতে থেমে যাওয়া ‘কাগজের ফুল’ পর্যন্ত তারেকের পথরেখার অনেকটা মিলবে এ সিনেমায়।

‘কেন সুলতান?’— এ প্রসঙ্গে তারেকের দীর্ঘদিনের সহচর ও নির্মাতা শিমুল জানান, তারেক মাসুদ বলেছিলেন সুলতানের সঙ্গে ৭ বছর থেকে সিনেমা বানানো শিখেছেন। তার সিনেমার মাধ্যমে সুলতানের দর্শন ছড়াতে থাকে। শিমুল মনে করেন, তিনি যা শিখেছেন বা বলেছেন তা আসলে চিন্তার পরম্পরা। সে চিন্তার সূত্র ছড়িয়ে দিতেই এ সিনেমা। তাই সিনেমাটির নামও ‘সুলতান’।

ইউটিউবে সোমবার প্রকাশ হয়েছে প্রামাণ্যচিত্রটির সোয়া এক মিনিটের ট্রেলার। সেখানে জানানো হয় ‘সুলতান’ দেখতে দর্শকদের অপেক্ষার দিন ফুরিয়েছে। শুক্রবার (৯ অক্টোবর) ফরিদপুর জেলা শিল্পকলা একাডেমিতে দুপুর সাড়ে ৩টায় ‘সুলতান’র উদ্বোধনী প্রদর্শনী হবে। উপস্থিত থাকবেন ‘টেলিভিশন’ ও ‘পিঁপড়াবিদ্যা’খ্যাত মোস্তফা সরয়ার ফারুকী।

ট্রেলারের শুরুতে দেখা যায় তারেক বলছেন, ‘রাজধানীতে শুরু হয় সবকিছু, রাজধানীতে শেষ হয়।’ সে প্রথা ভেঙেছেন তিনি। ঢাকার বাইরে সিনেমার উদ্বোধনী প্রদর্শনী করে অনন্য নজির স্থাপন করেন তারেক। সে ধারাবাহিকতার রেশ জারি রইল তাকে নিয়ে নির্মিত চলচ্চিত্রে। ফরিদপুর আরেকটি কারণে গুরুত্বপূর্ণ। তারেকের জন্ম ফরিদপুরে। তিনি শুয়ে আছেনও সেখানে।

শিমুলের কাছে প্রশ্ন ছিল- এ সিনেমার পরিকল্পনা কখন তার মাথায় আসে। আমাদের এখানে তো কেউ মারা গেলে তাকে সম্মান জানানোর চল আছে— এর আগে নয়। এ প্রসঙ্গে জানান, তারেক মাসুদের জীবদ্দশায় ‘সুলতান’র কাজ শুরু হয়।

স্মৃতি হাতড়ে বলেন, ‘তখন বিশ্ববিদ্যালয়ে পড়ছি। মিডিয়ার টুকটাক কাজ করছি। যুক্ত ছিলাম ছবিয়ালের সঙ্গে। সে সময় দেখি তারেক মাসুদ বিভিন্ন ফেস্টিভ্যালে যাচ্ছেন। ওই সময় ‘মাটির ময়না’ নিয়ে গেলে কান চলচ্চিত্র উৎসবে। ফিরে এসে বিভিন্ন পত্রিকায় সাক্ষাৎকার দিচ্ছেন। মহসিন মাখমালবাফসহ যাদের সঙ্গে তার দেখা হতো, কথা হতো— তাদের কথা বলছেন। আমরা এগুলো আগ্রহ নিয়ে পড়ছি। তখনই পরিকল্পনাটি মাথায় আসে।’

শিমুল আরও বলেন, ‘মানুষ মরে গেলে মহান হয়। জীবন থাকলে নয়। এ যাতনা থেকে একদিন তারেক ভাইকে কথাটা শেয়ার করি। তার কর্ম পরিকল্পনা, পদ্ধতি, চিন্তা ধরে রাখতে চাই। তিনি রাজি হলেন। আমরা খুলনা, নড়াইল, সাভার বিভিন্ন জায়গায় শুট করি। সেখানে দেখতে পাই সুলতানের দর্শন তারেক ভাই তুলে এনেছেন।’

ফরিদপুরের উদ্বোধনী প্রদর্শনীর পর সিনেমাটি নিয়ে শিমুল ও তার টিম যাবে দেশের বিভিন্ন অঞ্চলে। ইতোমধ্যে নোয়াখালী, চট্টগ্রামসহ বিভিন্ন জেলার অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। শিমুল জানান, আগ্রহী যে কেউ তার সঙ্গে ‘সুলতান’ প্রদর্শনী নিয়ে ফেসবুকে যোগাযোগ করতে পারেন। তিনি সনানন্দে তা সাড়া দেবেন।

‘সুলতান’ নির্মিত হয়েছে স্টুডিও সিক্সথ সেন্সের ব্যানারে। এ ছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে একই ব্যানার থেকে দিলশাদুল হক শিমুল নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লিডার’। অভিনয় করেছেন মৌসুমী, ফেরদৌস, ওমর সানি ও নিঝুম রুবিনাসহ অনেকে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এইচ/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে