thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি ২০১৭, ৯ মাঘ ১৪২৩,  ২৪ রবিউস সানি ১৪৩৮

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী

২০১৫ অক্টোবর ০৬ ১৫:৩৩:৫৫
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বতন্ত্র বেতন কাঠামো ও অষ্টম বেতন কাঠামোর বৈষম্য দূরীকরণের দাবিতে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মঙ্গলবার বিকেল ৩টা ২০ মিনিটে এ বৈঠক শুরু হয়। শিক্ষকদের পক্ষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ নেতৃত্ব দিচ্ছেন। ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালও উপস্থিত রয়েছেন।

অষ্টম বেতন কাঠামো প্রণয়ন প্রক্রিয়া চলমান থাকার সময়েই এর বিভিন্ন দিক নিয়ে আন্দোলন শুরু হবে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা।

তখন শিক্ষকরা বলেছিল, সপ্তম বেতন স্কেলে সচিব, সিলেকশন গ্রেডের (সিনিয়র) অধ্যাপক ও মেজর জেনারেল এক নম্বর গ্রেডে থাকলেও প্রস্তাবিত অষ্টম বেতন স্কেলে সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকদের বেতন আগের তুলনায় দুই ধাপ নেমে গেছে। শিক্ষকদের জন্য আলাদা বেতন কাঠামো প্রণয়ন, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখারও দাবি জানান তারা।

কিন্তু সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাদ দিয়েই ৭ সেপ্টেম্বর অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরপর শিক্ষকদের আন্দোলনে আরও উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়গুলো। কর্মবিরতিসহ নানা কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালিয়ে যেতে থাকেন শিক্ষকরা।

এর মধ্যে শিক্ষকরা অনানুষ্ঠানিকভাবে কয়েক দফা শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসলেও সেখানে সমঝোতা হয়নি।

২ অক্টোবর শিক্ষামন্ত্রীর বাসায় শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে ৬ অক্টোবর সচিবালয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনডিএস/এইচ/অক্টোবর ০৬, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে