thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭, ৩ মাঘ ১৪২৩,  ১৮ রবিউস সানি ১৪৩৮

৬ পণ্যের মোড়কে পাটের ব্যবহার বাধ্যতামূলক

২০১৫ অক্টোবর ০৬ ১৫:৫৮:৩৪
৬ পণ্যের মোড়কে পাটের ব্যবহার বাধ্যতামূলক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার।

পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন পুরোপুরি বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৫ থেকে ৩১ অক্টোবর দেশব্যাপী সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে। সচিবালয়ে মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘আইন অনুযায়ী ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের প্রয়োগ ও বাস্তবায়নে স্বরাষ্ট্র, বস্ত্র ও পাট, পরিবেশ ও বন মন্ত্রণালয়, পাট অধিদফতর, পরিবেশ অধিদফতর, জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের সহযোগীতায় আগামী ২৫ থেকে সপ্তাহব্যাপী সড়ক, মহাসড়ক চাল উৎপাদকারী এলাকা ও ঢাকার প্রবেশ মুখগুলোসহ সারা দেশে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে।’

গরীব চাষীর পাটের উৎপাদন নিশ্চিত করা, পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রণয়ন করা হয়। ওই আইনে সরকারি ও বেসরকারি খাতে পণ্যের মোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ২০ কেজির চেয়ে বেশি পণ্যের মোড়কীকরণে ক্ষেত্রে এ আইন প্রযোজ্য।

কোনো প্রতিষ্ঠান এ আইন না মানলে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। পুনরায় আবার একই অপরাধ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু সরকারের উদাসীনতা ও প্লাস্টিক ব্যবসায়ীদের বাধার কারণে সরকার আইনটি বাস্তবায়ন করতে পারছিল না। শেষে ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে আইনটি কার্যকর ঘোষণা করা হয়। এরপরও আইন মানছেন না সংশ্লিষ্টরা।

(দ্য রিপোর্ট/আরএমএম/একেএস/আরকে/অক্টোবর ০৬, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে