thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০১৭, ১৫ চৈত্র ১৪২৩,  ১ জুলাই ১৪৩৮

কারমুডির গবেষণা প্রতিবেদন প্রকাশ

২০১৫ অক্টোবর ০৬ ১৬:৪১:১৫
কারমুডির গবেষণা প্রতিবেদন প্রকাশ

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশে অনলাইনে গাড়ি বেচাকেনার অন্যতম মাধ্যম কারমুডি সম্প্রতি ঢাকার গুলশানে লেক শোর হোটেলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে গাড়ির অর্থায়নে কারমুডির গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

এই প্রতিবেদনে বর্তমান ও ভবিষ্যতের উদীয়মান গাড়ির অর্থায়ন বাজারের অবস্থার একটি বর্ণনা প্রদান করা হয়েছে। এ ছাড়া গত কয়েকবছরে কীভাবে ভোক্তাদের ক্রেডিটের প্রতি মনোভাব বদলে গেছে তা দেখানো হয়েছে। এই রিপোর্টের ফলাফল সরকারি কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠানের গবেষণা, আর্থিক প্রতিষ্ঠান, গাড়ির ডিলার ও ব্যাংকিং বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

কারমুডি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার- জয়াও পেডরো প্রিন্সিপে, ব্রাক ব্যাংক এর হেড অব কাস্টমার এক্সপেরিয়েন্স এ্যান্ড রিটেইল প্রোডাক্টস এ্যান্ড কালেকশান্স- মোসলেহ সাদ মাহমুদ, প্রোগ্রেস মোটরস এর ডিরেক্টর- হাফিয উদ্দিন শামস ও বাংলাদেশের প্রথম ফর্মুলা ৪ রেসার- মাহফুজুর রহমান তুষার, স্পিকার প্যানেলে এই উপলক্ষে তাদের বক্তব্য রেখেছেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিগণ বাংলাদেশে ই-কমার্স এর উত্থান, প্রসার ও এর বিভিন্ন ব্যবহার, লক্ষাধিক মানুষের জীবনযাত্রা যেভাবে সহজ করছে, তা নিয়ে প্রশংসা করেন।

কারমুডির ‘বাংলাদেশে গাড়ির অর্থায়ন’ রিসার্চ রিপোর্টটি বর্তমানের পরিস্থিতি, যেখানে সরকারের আইন অনুযায়ী বিদেশী বিনিয়োগ নিয়ে কম বাঁধা দেওয়ায় কীভাবে সব শিল্পখাত প্রবৃদ্ধি পাওয়ার সুযোগ পাচ্ছে ও চাকরিখাত কীভাবে শক্তিশালী হয়ে উঠছে তা প্রদর্শন করে। এখন আরও বেশি মানুষের কর্মসংস্থানে নিয়োগ পাওয়াতে মানুষের গৃহের খরচ বেড়ে গেছে, যা নতুন গাড়ি বিক্রির উঠতি প্রবণতায় ভূমিকা রাখছে। এই কারণে বাংলাদেশী অটোআমদানি বিশেষজ্ঞরা ২০১৯ সালে গাড়ির বিক্রি ৩৮.৬% বৃদ্ধি পাবে বলে ধারণা করছেন।

২০১৩ সালে প্রতিষ্ঠার পরে কারমুডি বর্তমানে বাংলাদেশ, ক্যামেরুন, কঙ্গো, ঘানা, ইন্দোনেশিয়া, আইভরিকোস্ট, মেক্সিকো, মিয়ানমার, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, কাতার, রুয়ান্ডা, সৌদি আরব, সেনেগাল, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম ও জাম্বিয়ায় কার্যক্রম পরিচালনা করছে। এই অনলাইন গাড়ির প্ল্যাটফর্ম ক্রেতা, বিক্রেতা ও যানবাহন ব্যবসায়ীদের গাড়ি, মোটরসাইকেল এবং বাণিজ্যিক যানবাহন খুঁজে পেতে সাহায্য করে।

(দ্য রিপোর্ট/ওএস/এপি/আরকে/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে