thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি ২০১৭, ৯ মাঘ ১৪২৩,  ২৪ রবিউস সানি ১৪৩৮

ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন আইনের খসড়া অনুমোদন

২০১৫ অক্টোবর ০৬ ১৬:৩৩:১৭
ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন আইনের খসড়া অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন সংক্রান্ত আইনের খসড়া আইন অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন সভায় পরীক্ষা-নিরীক্ষাপূর্বক এ অনুমোদন দেওয়া হয়। বিএসইসির দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তবে আইনটি চূড়ান্ত অনুমোদনের আগে স্টেকহোল্ডারদের মতামত নেবে কমিশন। খসড়া আইনের ওপর মতামত দেওয়ার জন্য শিগগিরিই তা বিএসইসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠিত হলে স্টক এক্সচেঞ্জের লেনদেন এক দিনেই নিষ্পত্তি করা সম্ভব হবে। এ ছাড়া এর ফলে অন্যান্য নতুন প্রডাক্ট যেমন ডেরিভেটিভস্, কমোডিটি ইত্যাদিও চালু করা সম্ভব হবে।

দীর্ঘদিন ধরেই দেশের উভয় স্টক এক্সচেঞ্জ ক্লিয়ারিং হাউস প্রতিষ্ঠার কথা বলে আসছে। ২০১৩ সালের আগস্ট মাসে একটি স্বতন্ত্র ক্লিয়ারিং কোম্পানি গঠনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। ক্লিয়ারিং কোম্পানি পরিচালনার জন্য উভয় স্টক এক্সচেঞ্জ একই সফটওয়্যার ব্যবহার করবে বলেও ওই অনুষ্ঠানে স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারা জানিয়েছিলেন।

(দ্য রিপোর্ট/এমকে/এজেড/অক্টোবর ০৬, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে