thereport24.com
ঢাকা, সোমবার, ২১ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪,  ২৭ নভেম্বর ১৪৩৮

পদার্থে নোবেল জয় জাপান ও কানাডার বিজ্ঞানীর

২০১৫ অক্টোবর ০৬ ১৭:১২:৫১
পদার্থে নোবেল জয় জাপান ও কানাডার বিজ্ঞানীর

দ্য রিপোর্ট ডেস্ক : জাপানী বিজ্ঞানী তাক্কাকি কাজিতা এবং কানাডিয়ান বিজ্ঞানী আর্থার বি ম্যাকডোনাল্ড এ বছর পদার্থে নোবেল পেয়েছেন। মঙ্গলবার সুইডেন নোবেল কমিটি এক সংবাদ সম্মেলনে তাদের নাম ঘোষণা করে।

নিউট্রিনো বা অতিপারমাণবিক কণার যে ওজন আছে তা প্রমাণ করার জন্য তারা এবার নোবেলের জন্য মনোনীত হয়েছেন। তাদের এ আবিষ্কার আগের ধারণার সঙ্গে এক প্রকার বিতর্ক তৈরি করে। কারণ আগে ধারণা করা হতো নিউট্রিনো কণার কোনো ভর নেই।

নোবেল কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘নিউট্রিনো আন্দোলিত হয় এবং এর ভর রয়েছে’ এটি আবিষ্কারের কারণে কাজিতা ও ম্যাকডোনাল্ডকে নোবেলের জন্য মনোনীত করা হয়েছে।

কাজিতা জাপানের রাজধানী টোকিওর কাশিবা এলাকায় অবস্থিত ইউনিভার্সিটি অব টোকিওতে কর্মরত। অন্যদিকে ম্যাকডোনাল্ড কানাডার কিংস্টনের কুইন্স ইউনিভার্সিটিতে কর্মরত।

গত বছর এক জাপানী এবং এক মার্কিন বিজ্ঞানী পদার্থে নোবেল পান। বিবিসি বলেছে, ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর এ পর্যন্ত পদার্থে ২০১ জন নোবেল পেয়েছেন। এর মধ্যে দু’জন নারী।

প্রসঙ্গত, সোমবার ২০১৫ সালের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। প্রথম দিন চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখার জন্য তিনজনকে মনোনীত করা হয়। আগামীকাল বুধবার রসায়নের নোবেলের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হবে।

এ বছর পদার্থ ও রসায়নে নোবেল পুরস্কারের অর্থ দেবে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।

(দ্য রিপোর্ট/আরপি/এজেড/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে