thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ মে ২০১৭, ৯ জ্যৈষ্ঠ ১৪২৪,  ২৬ শাবান ১৪৩৮

গোয়েন্দাগিরি করছে ফেসবুক

২০১৫ অক্টোবর ০৬ ১৮:০৯:১৭
গোয়েন্দাগিরি করছে ফেসবুক

দ্য রিপোর্ট ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করেন কি করেন না তাতে কিছু আসে যায় না; আপনার ওপর গোয়েন্দাগিরি করছে ফেসবুক। সম্প্রতি বেলজিয়াম প্রাইভেসি কমিশন (বিপিসি) এই অভিযোগের আঙ্গুল তুলেছে ফেসবুকের দিকে।

ব্যবহারকারীদের ওপর ফেসবুকের এমন গোয়েন্দাগিরির বিষয়টিকে নাসার সঙ্গে তুলনা করেছেন বিপিসির প্রতিনিধি ফ্রেডিরিক ডুবুসেরে। তার মতে, নাসা হুইসেলব্লোয়ারের মাধ্যমে সারা বিশ্বের মানুষ ওপর গোয়েন্দাগিরি করে। এই খবর যখন প্রকাশ পেয়েছিল সবাই হতাশ হয়েছিল। ফেসবুকও ভিন্ন উপায়ে একই কাজ করছে।

বিপিসির অভিযোগ, সারা ইউরোপ ও বেলজিয়ামের প্রাইভেসি আইনের বিরুদ্ধে কাজ করছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। প্রমাণ হিসেবে বিপিসি জানায়, অব্যবহারকারী হয়েও যারা বিজ্ঞাপনের কারণে ফেসবুকে যুক্ত হয়েছিল, পরবর্তী সময়ে তাদের ওপর গোয়েন্দাগিরি করেছে ফেসবুক। এ জন্য ফেসবুককে প্রতিদিন আড়াই লাখ ডলার জরিমানা করা উচিৎ বলে হুমকি দিয়েছে বিপিসি।

এদিকে অভিযোগ উড়িয়ে দিয়েছেন ফেসবুকের প্রতিনিধি পল লেফেবরে। তার মতে, বিপিসি যে প্রতিবেদন বা অভিযোগ তুলেছে তা সম্পূর্ণ মিথ্যা। কারণ ফেসবুক এ ধরনের কোনো কাজের সঙ্গে যুক্ত নয়।

(দ্য রিপোর্ট/সিজি/এমডি/আরকে/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে