thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ মার্চ ২০১৭, ৯ চৈত্র ১৪২৩,  ২৪ জমাদিউস সানি ১৪৩৮

একনেকে চার প্রকল্প অনুমোদন

২০১৫ অক্টোবর ০৬ ১৯:৩৮:৫৩
একনেকে চার প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২ হাজার ৪৭৪ কোটি ৯৫ লাখ টাকার চারটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে তিনটি নতুন ও একটি সংশোধিত প্রকল্প।

প্রকল্প চারটিতে সরকারি তহবিল থেকে আসবে ১ হাজার ৮৯ কোটি ৫৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১ হাজার ৩৮৫ কোটি ৪১ লাখ টাকা।

মঙ্গলবার দুপুরে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেক সভা ‘বিশ্বখাদ্য কর্মসূচির সহায়তায় দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন প্রভাব সহন’ প্রকল্প সংশোধিত আকারে অনুমোদন দেয়। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৩৮ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ছিল ৫২৯ কোটি ৪০ লাখ টাকা এবং ডাব্লিউএফপির প্রকল্প সাহায্য ছিল ৫০৮ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্য থেকে ৩২২ কোটি ৬৩ লাখ টাকা ফিরিয়ে নিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা (ডাব্লিউএফপি)। এতে করে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াচ্ছে মাত্র ৭১৫ কোটি ৩৭ লাখ টাকা। এর মধ্যে ডাব্লিউএফপির প্রকল্প সাহায্য থাকছে মাত্র ১৮৬ কোটি ৫ লাখ টাকা।

ব্রাহ্মণবাড়িয়া জেলার তিতাস নদী পুনঃখনন প্রকল্পটি অনুমোদন দেয় একনেক। এর মোট ব্যয় ১৫৫ কোটি ৮৮ লাখ টাকা। এ ছাড়া ৮৬ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে পদ্মা নদীর ভাঙন থেকে রাজশাহী ক্যাডেট কলেজ রক্ষা প্রকল্প এবং ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার স্থাপন প্রকল্প অনুমোদন পায় একনেকে। জাতীয় ডাটা (তথ্য) সেন্টার স্থাপনে ১ হাজার ৫০০ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। গাজীপুরের কালিয়াকৈরে এ ডাটা সেন্টার স্থাপন করা হবে। এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ১ হাজার ২০০ কোটি টাকা দেবে।

(দ্য রিপোর্ট/এআই/এমডি/এজেড/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে