thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪,  ১ মহররম 1439

‘পাকিস্তানে হামলা চালাতে চেয়েছিল ভারত’

২০১৫ অক্টোবর ০৬ ১৯:৫২:২৭
‘পাকিস্তানে হামলা চালাতে চেয়েছিল ভারত’

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে হামলা চালাতে চেয়েছিল নয়াদিল্লি। পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী খুরশীদ মাহমুদ কাসুরি এমন তথ্য প্রকাশ করেছেন। মঙ্গলবার ভারতের ইন্ডিয়া টুডে টেলিভিশনের খবরে এ কথা বলা হয়েছে।

ইন্ডিয়া টুডের টু দ্য পয়েন্ট প্রোগ্রামের পরিচালক করণ থাপারের সঙ্গে আলোচনার সময় এ সব তথ্য প্রকাশ করেন সাবেক পাক পররাষ্ট্রমন্ত্রী। কাসুরি জানান, ওই সময় একটি মার্কিন প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করে। তারা ওই তথ্য তাকে জানান।

টু দ্য পয়েন্ট প্রোগ্রামকে তিনি বলেন, মার্কিন ওই প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন সিনেটর জন ম্যাককেইন। এ ছাড়া রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম এবং আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ক বিশেষ মার্কিন দূত রিচার্ড হলব্রুকও ওই দলে ছিলেন।

কাসুরি বলেন, প্রতিনিধি দলটি তাকে জানায় যে, মুম্বাই হামলার কারণে ভারত পাঞ্জাবের মুরিদকি শহরে লস্কর-ই-তৈয়্যবা এবং জামাতুত দাওয়াকে লক্ষ্য করে বিমান হামলার পরিকল্পনা করছে। পাকিস্তানের সাবেক ওই পররাষ্ট্রমন্ত্রী জানান, লাহোরে অনুষ্ঠিত বৈঠকে তিনি প্রতিনিধি দলকে বলেন, তাদের মাটিতে কোনো হামলা হলে পাক সেনাবাহিনীও তার যথাযথ জবাব দেবে।

প্রসঙ্গত, কাসুরির লেখা বই ‘নেইদার এ হক নর এ ডাভ’ (হয় বাজপাখি না হয় ঘুঘু) যখন ভারতে প্রকাশিত (বুধবার, ৭ অক্টোবর) হতে যাচ্ছে তার আগেই এ সব তথ্য প্রকাশ করলেন কাসুরি। গত মাসে পাকিস্তানে বইটি প্রকাশিত হয়।

উল্লেখ্য, ২০০৮ সালের নভেম্বর মাসে ভারতের মুম্বাইয়ে ওই ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এতে হামলাকারীসহ ১৮৩ জন লোক নিহত এবং তিন শতাধিক লোক আহত হন।

(দ্য রিপোর্ট/আরপি/এজেড/অক্টোবর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে