thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘পুনর্গঠিত হচ্ছে ড্যাপ পর্যালোচনা কমিটি’

২০১৪ জানুয়ারি ২২ ১৭:৫২:০৮
‘পুনর্গঠিত হচ্ছে ড্যাপ পর্যালোচনা কমিটি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) পুনর্গঠন করতে যাচ্ছে সরকার। ভুল ও অনিয়ম খতিয়ে দেখতে ২০১০ সালের এ কমিটি পুনর্গঠন করার উদ্যোগ নিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ ল্যান্ড ডেভেলপারস অ্যাসোসিয়েশনের (বিএলডিএ) নেতাদের সঙ্গে বৈঠকের সময় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, শিগগিরই ড্যাপ পর্যালোচনা কমিটি পুনর্গঠনের পর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দেওয়া আবেদনগুলো অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

‘কমিটি পুনর্গঠনের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। তিনি পুনর্গঠনের সম্মতি দিয়েছেন’ বলেও জানান মন্ত্রী।

২০১০ সালে গঠিত ড্যাপ পর্যালোচনা কমিটির চেয়ারম্যান হিসেবে আছেন স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, রাজউক চেয়ারম্যান নুরুল হুদা সদস্য সচিব।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব খন্দকার শওকত হোসেন বলেন, পর্যালোচনার জন্য রাজউকের কাছে কিছু আবেদন পর্যালোচনা কমিটিতের উত্থাপনের অপেক্ষায় আছে। নতুন ড্যাপ পর্যালোচনা কমিটি আবেদনগুলোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। ড্যাপ বাস্তবায়নে আগের ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরার নেতৃত্বে গঠিত পর্যালোচনা (রিভিউ) উপ-কমিটি আবেদনকারীদের পরীক্ষা-নিরীক্ষার কাজ সম্পন্ন করেছে বলেও জানান তিনি।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, নতুন জমিতে আবাসন গড়ে তোলার ক্ষেত্রে ভূমি উন্নয়নের সময়ে সংশ্লিষ্ট এলাকার পানি প্রবাহের স্বাভাবিক গতিপথে বাঁধার সৃষ্টি করা যাবে না। পরিবেশগত দিক গুরুত্বের সঙ্গে বিবেচনায় রেখে ভূমি উন্নয়ন করতে হবে। ভূমি উন্নয়নের সময়ে পানি নিষ্কাশনসহ অন্যান্য সুবিধাদির দিকে নজর রাখতে হবে।

মন্ত্রী বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা থাকলে জনগণ বেশি সুফল পাবে। রাজউকের পূর্বাচল প্রকল্প আগামী পাঁচ বছরের মধ্যে দৃশ্যমান উন্নয়ন ঘটবে।

‘ঢাকা শহরের জন্য ডিটেইল এড়িয়া প্ল্যান পর্যালোচনা করা হচ্ছে। পর্যালোচনা কমিটির সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বেসরকারি ল্যান্ড ডেভেলপার্সদের কাজের সুবিধা নিশ্চিত করতে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করার উদ্যোগ নেওয়া হবে’ বলেও জানান মোশাররফ হোসেন।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানানো হয়, চলতি বছরই ড্যাপের প্রথম ধাপ শেষ হবে। ড্যাপ বাস্তবায়নের সময়কাল নির্ধারণ করা হয়েছিল ১৯৯৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত। কিন্তু এর বাস্তবায়ন শুরু হয়েছে ২০১০ সাল থেকে। এর পরবর্তী ধাপ শুরু হবে ২০১৫ সালে এবং এটা চলবে ২০৩৫ সাল পর্যন্ত।

সভায় বিএলডিএ’র পক্ষ থেকে লিখিত দাবিনামা উপস্থাপন করা হয়। দাবিনামায় বেসরকারি ল্যান্ড ডেভেলপার্সদের কাজ করার ক্ষেত্রে বিদ্যমান আইনের জটিলতা তুলে ধরা হয়।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় রাজউকের চেয়ারম্যান নূরুল হুদা, বিএলডিএ’র প্রেসিডেন্ট আহমদ আকবর সোবহান, সেক্রেটারি জেনারেল মুস্তাফা কামাল মহিউদ্দিনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/সা/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর