thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ফুটপাত দখলমুক্ত করতে

পুলিশ, ম্যাজিস্ট্রেট নিয়ে সিসিক মেয়রের অভিযান

২০১৪ জানুয়ারি ২২ ১৮:০৫:৩৩
পুলিশ, ম্যাজিস্ট্রেট নিয়ে সিসিক মেয়রের অভিযান

সিলেট অফিস : তিনদিনের আল্টিমেটাম শেষ হওয়ায় রাস্তা ও ফুটপাত থেকে অবৈধ হকার-স্থাপনা উচ্ছেদ অভিযানে নেমেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। বুধবার সকাল সাড়ে ১১টা থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয়।

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে সিটি পয়েন্ট থেকে অভিযান শুরু হয়। অভিযানে তার সঙ্গে ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে নগরীর জিন্দাবাজার-চৌহাট্টা-বন্দরবাজার-সোবহানীঘাট-উপশহর রোজভিউ পয়েন্ট পর্যন্ত অভিযান চালানো হয়। এ সময় অবৈধ স্থাপনার একাধিক মালিককে জরিমানা করা হয়। এ ছাড়া অবৈধভাবে গাড়ি পার্কিংয়ের জন্যও জরিমানা করা হয়।

অভিযানকালে বিভিন্ন দোকানের সামনের অংশের অবৈধ শেড খুলে নেওয়া হয় এবং মালামাল জব্দ করা হয়। বিভিন্ন মার্কেটের রাস্তার ওপরে চলে আসা অবৈধ সাইনবোর্ড, দোকান কোঠার অবৈধ অংশ, সীমানা প্রাচীরও সরিয়ে ফেলার জন্য তাৎক্ষণিকভাবে নির্দেশ দেওয়া হয়।

অভিযান চলাকালে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, এই নগরী সকলের। সুতরাং এই নগরীকে সুন্দর ও যানজটমুক্ত করে রাখার দিকেও সকলকে সচেতন থাকতে হবে।

তিনি বলেন, বর্তমানে হকারদের আগ্রাসী মনোভাবের কারণে ফুটপাত এমনকি রাস্তাও প্রায় দখল হয়ে গেছে। এই অবস্থায় নগরবাসীর হেঁটে চলাচলেরও উপায় নেই। নগরবাসী যাতে এই অবস্থা থেকে পরিত্রাণ পান সে জন্য আমি দায়িত্ব নেওয়ার পর থেকেই একের পর এক অভিযান পরিচালনা করছি। আজ থেকে পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ অভিযান চালাচ্ছি। আশা করি, সকলের সহযোগিতা নিয়ে এর একটি সুরাহা করতে পারব।

এসএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আয়ুব জানান, তার নেতৃত্বে ৬৫ জন পুলিশ এই অভিযানে অংশ নেয়। টুয়েন্টি২০ বিশ্বকাপকে সামনে রেখে নগরীকে সুন্দর রাখার অংশ হিসেবেই এই অভিযান পরিচালিত হচ্ছে। তিনি বলেন, যদি কোনো পুলিশ সদস্য এই ফুটপাত বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত থাকে তবে তাকে তাৎক্ষণিকভাবে সাসপেন্ডসহ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

অভিযান চলাকালে নির্বাহী ম্যাজিস্টেট রেজাউল করিম জানান, কাউকে জরিমানা করা বা কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এ অভিযানের মূল উদ্দেশ্য না। প্রাথমিকভাবে কেউ যাতে ফুটপাত ও রাস্তাঘাট দখল না করে সেই জন্য আমরা তাদের সতর্ক করে দিচ্ছি। অভিযান চলাকালে ৪টি দোকান ও একটি টেম্পুকে আর্থিক জরিমানা করা হয়েছে বলেও তিনি জানান।

অভিযান চলাকালে সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমজেসি/এপি/সা/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর