thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘সাম্প্রদায়িক সন্ত্রাসের জন্য জামায়াত-শিবির দায়ী’

২০১৪ জানুয়ারি ২৩ ২১:১৮:১৯
‘সাম্প্রদায়িক সন্ত্রাসের জন্য জামায়াত-শিবির দায়ী’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেছেন, ‘নির্বাচনকালীন ও পরবর্তী সাম্প্রদায়িক সন্ত্রাসের জন্য জামায়াত-শিবির চক্রই দায়ী।’ এ সব ঘটনা এড়াতে ও ঘটনা পরবর্তী তাৎক্ষণিক পদক্ষেপ নিতে প্রশাসন ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

রাজধানীর শাহবাগের প্রজন্ম চত্বরে বৃহস্পতিবার বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে ঢাকা-ঠাকুড়গাঁও অভিমুখী দ্বিতীয় দফা রোডমার্চের পর্যবেক্ষণমূলক প্রতিবেদনে সাম্প্রদায়িক সন্ত্রাসে বিধ্বস্ত জনপদের বিভিন্ন চিত্র তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে ডা. ইমরান বলেন, ‘দ্বিতীয় দফা রোডমার্চে আমরা তিনটি ভিন্ন এলাকায় আক্রান্তদের সঙ্গে কথা বলেছি। গাইবান্ধার পলাশবাড়ী, দিনাজপুরের কর্ণাই এবং ঠাকুরগাঁওয়ের গড়েয়া এলাকাতে মূলত, ভোট প্রদানকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের ওপর আক্রমণ চালানো হয়। আমাদের রাজনীতিতে দীর্ঘদিন ধরে সনাতন ধর্মাবলম্বীদের ভোটব্যাংক হিসেবে বিবেচনার মানসিকতাই এ হামলার পেছনের প্রধান কারণ। বিশেষ করে জামায়াত-শিবির এবং তাদের দোসরদের বদ্ধমূল ধারণা যে হিন্দু ধর্মাবলম্বীরা ঐতিহ্যগতভাবেই তাদের ভোট দেয় না। তাই দেশের হিন্দু সম্প্রদায়ের ওপর তাদের দীর্ঘদিনের আক্রোশ প্রায়ই প্রকাশ পায়। বিশেষ করে ২০০১ সালের নির্বাচনের মতোই ২০১৩ সালের নির্বাচনের পরও জামায়াত-শিবির গোষ্ঠী এ নৃশংস হামলা চালায়।’

ইমরান বলেন, ‘পলাশবাড়ীর হামলা প্রতিরোধে ব্যর্থতা এমনকি এখন পর্যন্ত প্রশাসনের যে উদাসীনতা, সেটি খতিয়ে দেখা জরুরি। প্রশাসন এখানে হামলার পরেও ঘটনাস্থল পরিদর্শন করেনি। কাউকেই এখন পর্যন্ত গ্রেফতার করা হয়নি।’

এ সব হামলার বিরুদ্ধে প্রতিবাদ করে সরকারের কাছে সুস্পষ্ট তিনটি দাবি পেশ করেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। দাবিগুলো হল- সাম্প্রদায়িক এ সব সামাজিক সন্ত্রাসরোধে আলাদাভাবে আইন তৈরি করা, দায়ী ব্যক্তি ও গোষ্ঠিকে গ্রেফতার করে অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনালে দ্রুত তাদের বিচার করা এবং সারাদেশে হামলার শিকার হিন্দু ধর্মাবলম্বীদের ক্ষতি নিরূপন করে তাদের ক্ষতিপূরণ প্রদান করা।

ইতোমধ্যে যশোরের মালোপাড়ায় আক্রান্তদের জন্য সরকারি পর্যাপ্ত সহায়তার স্বাগত জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্লগার মাহমুদুল হক মুন্সী, মঞ্চের সংগঠক বাপ্পা দিত্য বসু প্রমুখ।

(দ্য রিপোর্ট/জেএইচ/এনডিএস/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর