thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনে ১ জন ধর্ষণের শিকার

২০১৪ জানুয়ারি ২৩ ২১:৫৩:৫০
যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনে ১ জন ধর্ষণের শিকার

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রে বসবাসরত নারীদের প্রতি পাঁচজনের একজন জীবনে কোনো না কোনো সময় ধর্ষণের শিকার হয়েছেন বলে সম্প্রতি হোয়াইট হাউসের এক প্রতিবেদনে বলা হয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, মোট ধর্ষিতার অর্ধেকই ১৮ বছর হওয়ার আগেই ধর্ষণের শিকার হয়েছেন। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সব ধরনের নারীরা ধর্ষণের শিকার হলেও কিছু কিছু সম্প্রদায়ের নারীরা অনেক বেশি ঝুঁকিতে আছেন। দেশটিতে ধর্ষণের শিকার ৩৩.৫ শতাংশই বহুগোত্রীয় নারী। এ ছাড়া ইন্দো-আমেরিকান ও আলাস্কান ২৭ শতাংশ, হিসপানিক ১৫ শতাংশ, ২২ শতাংশ কৃষ্ণাঙ্গ এবং ১৯ শতাংশ শেতাঙ্গ নারী এ বর্বরতার শিকার হন।

প্রতিবেদনে বলা হয়, বেশরিভাগ ধর্ষিতাই তাদের ধর্ষককে চেনেন এবং ধর্ষকদের প্রায় ৯৮ শতাংশই পুরুষ।

প্রতিবেদন অনুযায়ী তরুণীরাই সবচেয়ে বেশি ধর্ষণের ঝুঁকিতে রয়েছে। যেখানে প্রতি দুইজনের একজন ১৮ বছরের আগে ও প্রতি চারজনের একজন ১০ বছরের আগেই ধর্ষণের শিকার হন।

এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের কলেজগামীরাও বেশ ঝুঁকিতে আছেন। কলেজগামী মেয়েদের প্রতি পাঁচজনের একজন ধর্ষণের শিকার হন।

আরেকটি উদ্বেগজনক তথ্য হল, দেশটিতে পুরুষরাও এ দিক থেকে নিরাপদ অবস্থানে নেই। কেননা, দেশটিতে প্রতি ৭১ জনে একজন পুরুষ ধর্ষণের শিকার হয়েছেন। দেশটিতে ধর্ষণের শিকার মোট পুরুষের সংখ্যা প্রায় ১৬ লাখ।

এ ছাড়াও দেশটিতে প্রায়ই প্রতিবন্ধী, কারাবন্দী, গৃহহীন ও সমকামীরা ধর্ষণের শিকার হন।

যুক্তরাষ্ট্রে বিশেষ করে অবৈধ অধিবাসীরা এ দিক দিয়ে সবচেয়ে খারাপ অবস্থানে আছেন। এক্ষেত্রে যৌন নির্যাতনের শিকাররা প্রতিবাদ জানালে নির্যাতনকারীরা তাদের পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দেয়।

সম্প্রতি হোয়াইট হাউসে আমেরিকান নারীদের ধর্ষণ ও যৌন হয়রানি থেকে রক্ষা বিষয়ক এক বৈঠকে এ প্রতিবেদনটি তুলে ধরা হয়। বৈঠকে প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন উপস্থিত ছিলেন।

‘রেপ অ্যান্ড সেক্সুয়াল এসাল্ট : অ্যা রিনিউড কল টু অ্যাকশন’ নামে ওই প্রতিবেদনে ধর্ষণ ও যৌন হয়রানির সঙ্গে জড়িত বিষয়গুলোকে চিহ্নিত করা হয়। এতে ধর্ষণ ও যৌন হয়রানি প্রতিরোধে গুরুত্বপূর্ণ দিক ও অবস্থার উন্নয়নে করণীয় সম্পর্কে আলোচনা হয়।

(দ্য রিপোর্ট/এআইএম/এসকে/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর