thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

মেয়াদ পূর্ণ হচ্ছে নবম সংসদের

২০১৪ জানুয়ারি ২৩ ২২:০৪:২৬
মেয়াদ পূর্ণ হচ্ছে নবম সংসদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : নবম জাতীয় সংসদের মেয়াদ ৫ বছর পূর্ণ হচ্ছে শুক্রবার। অন্যদিকে আগামী ২৯ জানুয়ারি বসছে দশম সংসদের প্রথম অধিবেশন। ওই দিন সারাদেশে কালো পতাকা নিয়ে মিছিল করার কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

সংসদের মেয়াদপূর্তির মধ্য দিয়ে শতাধিক আসনে দু’জন করে এমপি থাকার জটিলতা কাটছে।

২০০৯ সালের ২৪ জানুয়ারি এই সংসদের যাত্রা হয়েছিল বিরোধী দলের আসন বিন্যাসের বিশৃঙ্খলা নিয়ে। মেয়াদের শেষ পর্যায়ে এসে সংসদের মেয়াদ নিয়ে বিশৃঙ্খলার পাশাপাশি যোগ হয় নানা বিতর্ক।

২৪ জানুয়ারি মেয়াদ শেষ হলেও গত ১১ জানুয়ারি থেকে বিরোধীদলীয় নেতা হিসেবে গাড়িতে জাতীয় পতাকা ব্যবহার বন্ধ করে দিয়েছেন বেগম খালেদা জিয়া। ওই দিন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদকে দশম সংসদের বিরোধীদলীয় নেতা ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়।

এদিকে মেয়াদ শেষ হওয়ায় নবম সংসদের অন্তত ১৫০ জন সংসদ সদস্যকে ৩০ জানুয়ারির মধ্যে সরকারি ফ্ল্যাট ছেড়ে দেওয়ার জন্য নোটিশ দিয়েছে সংসদ সচিবালয়।

ক্ষমতাসীন দলের দাবি অনুয়ায়ী, গত ৯ জানুয়ারি দশম সংসদের সদস্যরা শপথ গ্রহণের মধ্য দিয়ে নবম সংসদের সদস্যদের মেয়াদ শেষ হয়ে গেছে। যদিও এ নিয়ে অনেক বিতর্ক রয়েছে।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক এ বিষয়ে বলেন, ২৪ জানুয়ারি পর্যন্ত নবম জাতীয় সংসদের মেয়াদ রয়েছে। কারণ সংবিধানে বলা হয়েছে, সংসদের মেয়াদ প্রথম অধিবেশন বসার পরবর্তী পাঁচ বছর। কোনো কারণে রাষ্ট্রপতি সংসদ ভেঙে না দিলে এ মেয়াদ কমতে পারে না। কী কারণে রাষ্ট্রপতি সংসদ ভেঙে দিতে পারেন তাও সংবিধানে বলা আছে। কেউ কেউ বলছেন, নতুন সংসদ সদস্যরা শপথ নেওয়ার পর পরই নবম সংসদ ভেঙে গেছে। তারা ঠিক বলছেন না।

এদিকে নবম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই দশম জাতীয় সংসদ নির্বাচনের গেজেট প্রকাশ, সংসদ সদস্যদের শপথগ্রহণ এবং মন্ত্রিসভা গঠন ও এই শপথের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ জানুয়ারি হাই কোর্টে দু’টি আলাদা রিট হয়। এতে আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, নির্বাচন কমিশনের সচিবকে বিবাদী করা হয়েছে।

সর্বোচ্চ ৪১৮ কার্যদিবসের মাইল ফলক স্পর্শ করার পাশাপাশি নবম সংসদে প্রথমবারের মতো স্পিকার পদে ‘একজন নারীকে’ নির্বাচিত করা হয়েছে। সেই সঙ্গে সংসদ উপনেতা ও হুইপ পদেও দু’জন নারীকে মনোনীত করা হয়। সংরক্ষিত আসনের সদস্য সংখ্যা ৪৫ থেকে উন্নীত করে ৫০ জন করা হয়েছে। ২৭১টি আইন পাস করে অতীতের রেকর্ড অতিক্রম করেছে; এরমধ্যে বেসরকারি তিনটি বিল ছিল। তবে দীর্ঘ এই অধিবেশনে বিএনপির উপস্থিতি ছিল মাত্র ৭৬ দিন।

বিএনপির দাবি, গত ৫ বছরে তাদের কোনো দাবিই পূরণ হয়নি। সাবেক স্পিকার (বর্তমান রাষ্ট্রপতি) আবদুল হামিদ এডভোকেট এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দৃশ্যমান কোনো উদ্যোগও ছিল না।

নবম জাতীয় সংসদেই সংশোধন করা হয় সংবিধানের বহুল আলোচিত পঞ্চদশ সংশোধনী। এর মাধ্যমে বিলুপ্ত হয়ে যায় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি। এ ছাড়া মাত্র চার মিনিটে চারশ বছরের পুরোনো ঢাকা সিটি করপোরেশন বিভক্তি, দুদক বিল, সন্ত্রাস দমন বিল, গ্রামীণ ব্যাংক বিল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংশোধনী অ্যাক্ট, শ্রম আইন, পিতা-মাতার ভরণ-পোষণ বিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিল, ডিমিচুয়ালাইজেশন বিল, আরপিও সংশোধন, রেন্টাল ও কুইক রেন্টাল দায়মুক্তি বিল, মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) বিল, কোম্পানি আইন, তথ্য অধিকার আইন, নিরাপদ খাদ্য বিল ও অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ বিলের মতো গুরুত্বপূর্ণ বিল পাস হয়।

(দ্য রিপোর্ট/আরএইচ/জেএম/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর