thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিটি বেগুনের চারা বিতরণের বিরুদ্ধে মানববন্ধন

২০১৪ জানুয়ারি ২৩ ২২:৩৭:০৫
বিটি বেগুনের চারা বিতরণের বিরুদ্ধে মানববন্ধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর শাহবাগ মোড়ে বিটি বেগুন বিরোধী মোর্চার আয়োজনে মানববন্ধন ও উন্মুক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার সকালে। জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি বিবেচনা না করে কৃষকদের মধ্যে বিটি বেগুনের চারা হস্তান্তর করায় বিটি বেগুন বিরোধী মোর্চা তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানায়।

বিটি বেগুন বিরোধী মোর্চার উদ্দেশ্য হচ্ছে- বিটি বেগুনের গবেষণায় মানুষের স্বাস্থ্য ও পরিবেশের জন্য নিরাপদ প্রমাণিত না হওয়া পর্যন্ত যেন বাণিজ্যিক চাষ করা না হয়, তার জন্য আন্দোলন করা ও সচেতনতা সৃষ্টি করা।

বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠানের (বারি) আয়োজনে বুধবার বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদে আনুষ্ঠানিকভাবে ২০ জন কৃষকের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিটি বেগুনের চারা বিতরণ করেছেন। চারটি জেলার (গাজীপুর, জামালপুর, রংপুর ও পাবনা) ২০ জন কৃষকের মধ্যে এ চারা বিতরণ করা হয়েছে।

ডগা ও ফল ছিদ্রকারি পোকা দমনের নামে এ বিতর্কিত জেনেটিকালী মডিফাইড খাদ্য ফসল বাংলাদেশের মতো কৃষি নির্ভর দেশে প্রবর্তন করে কৃষক ও ভোক্তাদের জন্যে হুমকি তৈরি করা হচ্ছে। বহুজাতিক কোম্পানির স্বার্থ রক্ষার জন্য বাংলাদেশের মানুষের জন্য ক্ষতিকর ফসল প্রবর্তনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়।

বাংলাদেশে বেগুনের ওপর জেনেটিক ইঞ্জিনিয়ারিং কৃষকের চাহিদার কারণে হয়নি বরং এটা হয়েছে যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডি-এর আর্থিক সহায়তায় বহুজাতিক বীজ কোম্পানি মনসান্টোর ভারতীয় সহযোগী প্রতিষ্ঠান মাহিকো সিড কোম্পানির সহযোগিতায়। তিনটি দেশ ভারত, ফিলিপাইন ও বাংলাদেশে এ গবেষণা করা হলেও খোদ ভারতেই এর চাষের অনুমতি মেলেনি, ফিলিপাইনেও নিষিদ্ধ করা হয়েছে। তাই কোম্পানি বাংলাদেশে চাষ করার জন্যে উঠে পড়ে লেগেছে।

মানববন্ধন থেকে সরকারের কাছে আহ্বান জানানো হয় যেন বিটি বেগুন চাষের কারণে পরিবেশ দূষণ, স্থানীয় জাতের বেগুনের দূষণ হওয়া ও এই বেগুন খাওয়ার কারণে স্বাস্থ্যের ক্ষতির যে আশঙ্কা বিজ্ঞানী, স্বাস্থ্য ও পরিবেশবাদীরা করছেন সে সম্পর্কে সম্পূর্ণভাবে নিশ্চিত না হওয়া পর্যন্ত যেন চাষের কাজ স্থগিত করা হয়।

ফরিদা আখতারের সঞ্চালনায় বিটি বেগুন বিরোধী মোর্চার পক্ষ থেকে বক্তব্য দেন- সৈয়দা রেজওয়ানা হাসান চৌধুরী, ড. এমএ সোবহান, আমিনুর রসুল, ইবনুল সাইদ রানা, সানজিদা সুলতানা, কাজী রেনুয়ারা বেগম, সৈয়দ সাইদুল আলম, মহিদুল হক খান, মো. জিল্লুর রহমান-শিসউক, সেলিনা রশিদ ও কৃষক আক্কাচ মণ্ডল।

(দ্য রিপোর্ট/এমএইচও/এনডিএস/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর