thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

গরিব মুখ্যমন্ত্রী মমতা

২০১৪ জানুয়ারি ২৪ ০০:০১:১৪

ভারতের একটি প্রতিষ্ঠান সমীক্ষা চালিয়ে দেখিয়েছে মমতা ব্যানার্জী হলেন ভারতের সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী। তার মাসিক বেতন ৮ হাজার রুপি। ওই সমীক্ষার বিস্তারিত কোনো কিছু জানা যায়নি।

মমতা ব্যানার্জী এমন একজন রাজনৈতিক নেত্রী, যিনি একক প্রচেষ্টায় আজ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তাঁর রাজনৈতিক জীবনের সূচনা কংগ্রেস দিয়ে হলেও তিনি নিজে একটি দল গড়েছেন এবং সেই দলটি আজ পশ্চিমবঙ্গ বিধানসভার নিয়ন্ত্রক।

ব্যক্তিগত জীবনাচার দিয়েও যে মানুষের ওপর প্রভাব বিস্তার করা যায়, মানুষের ভালোবাসা পাওয়া যায়, মমতা ব্যানার্জীর জীবন তার জ্বলন্ত উদাহরণ।

পশ্চিমবঙ্গের তথা ভারতের পোড়খাওয়া কমিউনিস্ট নেতাদের মাটির সঙ্গে মিশিয়ে কীভাবে মমতা ব্যানার্জী ক্ষমতায় আসতে পারলেন, তা নিয়ে নানা বিশ্লেষণ হতে পারে। এই পরিসরে আমরা সে আলোচনায় যেতে চাই না। ব্যক্তি মমতা ব্যানার্জীকে দেখলেই বোঝা যায় পশ্চিমবঙ্গের মানুষ তাকে চিনতে ভুল করেননি। কোনো কমিউনিস্ট বা ধর্মীয় নেতা না হয়েও ত্যাগী জীবনযাপন করা যায়- মমতা ব্যানার্জী তারই উদাহরণ। মাত্র ৮ হাজার রুপিতে একজন মানুষের চলে, তাও যিনি ৮-১০ কোটি মানুষের মুখ্যমন্ত্রী; এটা না জানলে বিশ্বাস হওয়ার কথা নয়। মমতা ব্যানার্জী সংবাদপত্রের শিরোনাম হওয়ার জন্য এমন জীবনযাপন করছেন- নিন্দুকেরাও তার বিরুদ্ধে এমন অভিযোগ আনবেন না। আসলে নিজেকে মানুষের সঙ্গে সম্পৃক্ত রাখার যে ব্রত নিয়ে মমতা ব্যানার্জী রাজনীতি করে আসছেন, তার ব্যক্তিগত জীবনাচারে তারই প্রতিফলন ঘটেছে। আর কিছু না হোক, মমতা ব্যানার্জীর ব্যক্তিগত জীবনের ত্যাগ থেকে শিক্ষা নেওয়ার অনেক কিছু আছে।

পাঠকের মতামত:

SMS Alert