thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

আরামদায়ক উষ্ণতা ওজন বাড়ায়

২০১৪ জানুয়ারি ২৪ ০৫:৪৪:৩৭
আরামদায়ক উষ্ণতা ওজন বাড়ায়

দ্য রিপোর্ট ডেস্ক: হল্যান্ডের গবেষকরা জানিয়েছেন সেন্ট্রাল হিটিং সিস্টেম আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। খবর বিবিসির।

ঘর, অফিস বা হাসপাতালের মতো স্থানের তাপমাত্রা যদি আরামদায়ক হয়, তার মানে হলো শরীরকে অতিরিক্ত ক্যালারি খরচ করে তাপ উৎপাদন করতে হয় না।

মাস্টরিস্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একটি গবেষণা দল বলছে, শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই যথেষ্ট।

ওজন কমার বিষয়টি শরীরে শক্তি উৎপাদনের মতো রাসায়নিক ক্রিয়ার সঙ্গে সংযুক্ত। যদি লোকে প্রতিদিন যা খায় তার চেয়ে কম ক্যালরি পোড়ায় তবে তাদের ওজন বাড়ে। মূলত এই তত্ত্বের ভিত্তিতে গবেষণার ফল বুঝা যায়।

গবেষণা দলের ড. ভন মারেকেন বিবিসিকে বলেন, ১৯ ডিগ্রি সেলসিয়াস যথেষ্ট। তবে সারাদিনের জন্য নয়। হালকা ঠাণ্ডায় শরীরের শক্তি উৎপাদন ৬ ভাগের মতো বাড়ে। শরীরের উপর এর ভালো প্রভাব আছে। খাদ্যাভ্যাস পরিবর্তন ও ব্যায়ামে এটি সাহায্য করে।

এ জন্য তিনি ঘরের তাপমাত্রা কমাতে বলেন অথবা বাইরে থেকে ঘুরে আসতে পরামর্শ দেন।

ওজন বাড়ার সমস্যাটি সারা বিশ্বে বেড়ে চলছে। যুক্তরাজ্যে প্রতি তিনজন লোকের দুইজনেই অতিরিক্ত ওজনধারী।

তবে এর বিপরীত মতও কম নয়। এই বিষয়ে গবেষণা করা যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব স্টিরলিংয়ের ড. মাইকেল ডালি একে কার্যকরী কিছু মনে করেন না। তিনি ঠাণ্ডাজনিত রোগের কথাও মনে করিয়ে দেন।

তিনি যুক্তরাজ্যের ১ লাখ বাড়ির উপর গবেষণা করেন। যেসব বাড়িতে তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের মতো সেখানে লোকেরা অনেকটা হালকা-পাতলা। কারণ তখনো শরীরের উত্তাপ হারানোর দরকার পড়ে এবং ঘাম ঝরতে শক্তি ব্যবহার হয়। তিনি বলেন বেশি তাপমাত্রা ক্ষুধা কমিয়ে দেয়। এতে খাওয়ার পরিমাণও কমে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর