thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

৭১’র যুদ্ধে ভারতকে সাহায্য করেছিল ইসরাইল

২০১৩ নভেম্বর ০১ ১৫:২৩:১২
৭১’র যুদ্ধে ভারতকে সাহায্য করেছিল ইসরাইল

শাহনেওয়াজ খান, দিরিপোর্ট২৪ ডেস্ক : কূটনৈতিক মিত্রতা না থাকা সত্ত্বেও ১৯৭১ সালে পাকিস্তানের বিপক্ষে যুদ্ধে তেলআবিব থেকে অস্ত্র পেয়েছিল ভারত। ভারতীয় পণ্ডিত শ্রীনাথ রাঘবনের এক বইয়ে এ রকম তথ্যই দেওয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

নেহরু স্মৃতি জাদুঘরে সংরক্ষিত পিএন হাকসারের এক দলিল থেকে এ তথ্য উদঘাটন করেন রাঘবন। কূটনীতিক হাকসার সে সময় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রিন্সিপ্যাল সেক্রেটারি ছিলেন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অংশগ্রহণের ব্যাপারে বইটিতে উল্লেখ করা হয়েছে- পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশের স্বাধীনতা লাভ করা ঐ যুদ্ধের শেষের দিকে ১৪ দিন বাংলাদেশের পক্ষ নিয়ে যৌথভাবে যুদ্ধ করে ভারত।

ইসরাইলি সাহায্যের ব্যাপারে বইটিতে বলা হয়, ফ্রান্সে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ডিএন চ্যাটার্জী ইসরাইলি অস্ত্র পাওয়ার ব্যাপারে মধ্যস্ততা করেন। ১৯৭১ সালের ৬ জুলাই তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি নোট পাঠান। সেখানে তিনি লেখেন ইসরাইল অর্থ, তেল ও অস্ত্রসহ যাবতীয় সহযোগিতা করতে প্রস্তুত।

ইন্দিরা গান্ধী এ প্রস্তাবে সম্মত হন এবং দেশটির গোয়েন্দা সংস্থা র’কে অস্ত্র গ্রহণ করার দায়িত্ব দেন। লিচেস্তান দিয়ে এ অস্ত্র ভারতে প্রবেশ করে।

ঐ সময় ভারতের সঙ্গে ইসরাইলের কোনো কূটনীতিক সম্পর্ক ছিল না। ১৯৪৮ সালে ইসরাইল সৃষ্টির সময় দেশটির বিপক্ষে ভোট দেয় ভারত।

নিজ দেশে অস্ত্র স্বল্পতা থাকা সত্ত্বেও ইসরাইল তখন ভারতকে এই সাহায্য দেয়। এর বিনিময়ে কূটনৈতিক সম্পর্কে আবদ্ধ হতে ইন্দিরা গান্ধীকে চিঠি দেন ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী গোল্ডা মায়ার। তবে ইন্দিরা এতে সাড়া দেননি। পরবর্তীতে ১৯৯২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নরসীমা রাও ইসরাইলের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেন।

বইটিতে আরও বলা হয়, ইসরাইলের দেওয়া অস্ত্রগুলোর ব্যবহারবিধি শেখানোর জন্য ইসরাইল থেকে কিছু প্রশিক্ষক ভারতে আসে। এ অস্ত্রগুলো ভারতীয় বাহিনী ও বাংলাদেশের মুক্তিবাহিনী ব্যবহার করে।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/ নভেম্বর ০১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর