thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

আবারও আসছে শৈত্যপ্রবাহ

২০১৪ জানুয়ারি ২৪ ২০:০৫:০৪
আবারও আসছে শৈত্যপ্রবাহ

রানা মুহম্মদ মাসুদ, দ্য রিপোর্ট : আগামী কয়েক দিনের মধ্যে বা ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে আরও একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। তবে তা তীব্র হবে না। দেশের উত্তর-পশ্চিম থেকে উত্তর-পূর্বাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুর রহমান শুক্রবার দ্য রিপোর্টকে বলেন, ‘রবিবারের পর বাতাসের তাপমাত্রা কমতে পারে। এরপর দেশের উত্তর-পশ্চিম থেকে উত্তর-পূর্বাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।’

গত ডিসেম্বরের শেষে পাবনা, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গলসহ দেশের কয়েকটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। জানুয়ারির শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত কুয়াশা ও নিচু স্তরের মেঘের কারণে সারাদেশে তাপমাত্রা কমে যায়। শীতে কষ্ট পায় সাধারণ মানুষ।

আবহাওয়া বিজ্ঞান অনুযায়ী, বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়া বিভাগ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমী লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রবিবারের পর থেকে সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সাত বিভাগের মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৩, বরিশালে ১৩ দশমিক ৪, রংপুরে ১৩ দশমিক ৮, রাজশাহীতে ১২ দশমিক ৩, সিলেটে ১৪ দশমিক ৭, খুলনায় ১২ দশমিক ৬ ও চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনডিএস/ এনআই/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর