thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বিশ্ব ইজতেমা শুরু

২০১৪ জানুয়ারি ২৫ ০০:০১:৪০

তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা শুরু হয়েছে রাজধানীর অদূরে তুরাগ নদের পাড়ে। ইজতেমায় লক্ষ লক্ষ মানুষ শামিল হয়েছেন। আমবয়ানের মাধ্যমে শুরু হওয়া এই মাহফিল শেষ হবে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে। তিন দিনের এই ইজতেমায় আরো লক্ষ মানুষ যোগ দেবেন।

ষাটের দশক থেকে ঢাকার অদূরে এই স্থানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। আজ তা এক বিশাল ইসলামী জমায়েতে পরিণত হয়েছে। ধর্মপ্রাণ মুসল্লিরা বিশ্বাস করেন তাঁদের এই জমায়েত ইহকাল ও পরকালের জন্য শান্তি এনে দেবে।

সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে এই ইজতেমা অনুষ্ঠিত হলেও বাংলাদেশ সরকার বরাবরই ইজতেমা সফলভাবে বাস্তবায়নে ভূমিকা রেখে থাকে। এ বছরও নিরাপত্তাসহ সব ধরনের সহযোগিতা করছে প্রশাসন। আমরা মনে করি প্রশাসন এবং তাবলীগ জামাতের ব্যবস্থাপনায় বরাবরের মতো এবারও সহিসালামতে বিশ্ব ইজতেমা সমাপ্ত হবে।

ইজতেমার কারণে বিশ্বের নানা প্রান্ত থেকে তাবলীগ জামাতের হাজার হাজার মানুষ এই সময় বাংলাদেশে এসে থাকে। এই বিষয়টিকে আমরা আমাদের অর্থনৈতিক ব্যবস্থাপনার সঙ্গেও সম্পৃক্ত করতে পারি। এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব অর্থনীতির একটি ধারারও নেতৃত্ব দিতে পারে। আমাদের দেশের উদ্যোক্তারা এই জমায়েতকে তাদের বিশেষ ধরনের পণ্য বাজারজাতকরণের জন্য ব্যবহার করতে পারেন। যেমন হজ মৌসুমে আরবের ব্যবসায়ীরা করে থাকেন।

এত বিপুলসংখ্যক মানুষের জমায়েতে আল্লাহর রহমত বর্তায় বলে আমাদের বিশ্বাস। বাংলাদেশের বর্তমান বিরোধপূর্ণ রাজনৈতিক পরিবেশ থেকে দেশ যাতে মুক্তি পায় লক্ষ কোটি মানুষ আল্লাহর দরবারে সে দোয়া নিশ্চয় চাইবেন। সঙ্গে সারা দুনিয়ার মুসলমানদের শান্তির জন্য দোয়া চাইবেন। আল্লাহর দরবারে সে দোয়া কবুল হবে সেটাই আমাদের বিশ্বাস।

পাঠকের মতামত:

SMS Alert