thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২১ শাওয়াল ১৪৪৩

টাকাওয়ালাদের সুবিধা দিতেই আরপিও সংশোধন : বাম মোর্চা

২০১৩ নভেম্বর ০১ ২০:৪৫:৪৯

মতিনুজ্জামান মিটু, দিরিপোর্ট : সরকার সাংবিধানিক বাধ্যবাধকতার অজুহাতে বিরোধীদের সাইড লাইনে বসিয়ে রেখে জাতীয় নির্বাচনের পাঁয়তারা করছে। বাম মোর্চার নেতারা শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ পূর্ব সমাবেশে এ অভিযোগ করেন। নেতারা আরও অভিযোগ করেন, সরকারি দল ও টাকাওয়ালাদেরকে সুবিধা দিতেই আরপিও সংশোধন করা হয়েছে।

গণতান্ত্রিক বাম মোর্চার নেতারা বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কথা বলে মহাজোট সরকারের একক নির্বাচন করার কোনো অবকাশ নেই। বিরোধী রাজনৈতিক দলসমূহকে সাইড লাইনে বসিয়ে রেখে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পাঁয়তারা দেশবাসী গ্রহণ করবে না। সরকারি দলের পক্ষে কেবল গায়ের জোরে এই ধরনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। রাজনৈতিক বিরোধীদের বাদ দিয়ে নির্বাচন করার তৎপরতা হবে পুরোপুরি আত্মঘাতি।

সময় একেবারে ফুরিয়ে যাবার আগে ‘সংলাপের প্রচার সর্বস্বতা’ পরিহার করে নির্বাচনকালীন সরকার ও সরকার প্রধান নির্ধারণে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান নেতারা।

বাম নেতারা সকল দলের অংশগ্রহণের ভিত্তিতে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান। এ সময় তারা টাকার খেলা বন্ধ করে গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিও জানান।

মোর্চার নেতারা আরপিওর চরম অগণতান্ত্রিক সংশোধনীর জন্য সরকার ও নির্বাচন কমিশনের তীব্র সমালোচনা করেন। তারা অভিযোগ করে বলেন, সরকারি দল ও টাকাওয়ালাদেরকে সুবিধা দিতেই আরপিওতে এসব সংশোধনী আনা হয়েছে।

নেতৃবৃন্দ ‘স্বেচ্ছাচারী পন্থায় ঢাকা শহরে সভা-সমাবেশ নিষিদ্ধে’র সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বলেন, দমন করে শাসন করার লক্ষ্যেই এই অসাংবিধানিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তারা অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান।

সমাবেশে বাম নেতারা গণমাধ্যম ও গণমাধ্যম কর্মীদের উপর সাম্প্রতিক চোরাগোপ্তা হামলার তীব্র নিন্দা জানান।তারা অবিলম্বে এই ধরনের সন্ত্রাসী তৎপরতা বন্ধ করার আহ্বান জানান।

নেতৃবৃন্দ বলেন, গণমাধ্যমের উপর হামলা ফ্যাসিবাদের লক্ষণ। তারা এ সব অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোরও আহ্বান জানান।

নেতারা গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে মালিকদের প্রস্তাবকে ‘তামাশা’ হিসেবে আখ্যায়িত করেন। তালবাহানা না করে ৮ হাজার টাকা ন্যূনতম মজুরি নির্ধারণের আহ্বান জানান। সমাবেশ শেষে মোর্চার বিক্ষোভ মিছিল তোপখানা রোড ও বিজয়নগর প্রদক্ষিণ করে।

বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে এই বিক্ষোভ সমাবেশ বক্তব্য রাখেন মোর্চার কেন্দ্রীয় নেতা জোনায়েদ সাকি, আ ক ম জহিরুল ইসলাম, মোশরেফা মিশু, মোশাররফ হোসেন নান্নু, মহিনউদ্দীন চৌধুরী লিটন, হামিদুল হক প্রমুখ।

(দিরিপোট২৪/এমএম/আইজেকে/এইচএসএম/নভেম্বর ১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর