thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫,  ৯ রবিউল আউয়াল ১৪৪০

বিভিন্ন আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস

২০১৫ নভেম্বর ১৪ ১০:৪৮:৩৪
বিভিন্ন আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘স্বাস্থ্যসম্মত জীবনযাপন করি, ডায়াবেটিস থেকে মুক্ত থাকি’ এ প্রতিপাদ্যে বিভিন্ন আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস।

জাতীয় জাদুঘরের সামনে থেকে শনিবার সকাল ৮টায় এক র‌্যালির আয়োজন করা হয়। জনসচেতনতামূলক ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর থেকে জাদুঘরের সামনে এসে শেষ হয়।

দিবসটি উপলক্ষে র‌্যালি বের করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে র‌্যালিটি বের হয়ে পুরো ক্যাম্পাস কম্পাউন্ড প্রদক্ষিণ করে।

র‌্যালিপূর্ব এক সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, ‘স্বাস্থ্যসম্মত খাবার ও সুস্থ জীবনযাপনের মাধ্যমেই ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব। শুধু স্বাস্থ্যসম্মত খাবার ও জীবনযাপনের মাধ্যমে ৫০ শতাংশ ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করা যায়।’

তিনি বলেন, ‘ডায়াবেটিস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি অত্যন্ত জরুরী। এক্ষেত্রে সংবাপত্রপত্র, টিভি চ্যানেল, বেতার, অনলাইন সংবাদপত্র, সংবাদ সস্থাসহ সংশ্লিষ্ট সকল গণমাধ্যম সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসাসেবায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা অব্যাহত রাখা হবে।’

অন্যদিকে দিবসটি উপলক্ষে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস শনিবার সকাল ৯টায় জাতীয় জাদুঘরের সামনে ব্যায়াম ও শারীরিক পরিশ্রম বৃদ্ধির মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এক পথনৃত্যের আয়োজন করে।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের তথ্যমতে, ২০১৪ সালে বাংলাদেশে ডায়াবেটিস আক্রান্ত হয়ে প্রায় ১১ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশে প্রতি ১৬ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মাঝে অন্তত একজন ডায়াবেটিসে আক্রান্ত। কিন্তু স্বাস্থ্য সচেতনতার অভাবে প্রায় ৩০ লাখ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি জানেন না যে তারা ডায়াবেটিসে ভুগছেন।

(দ্য রিপোর্ট/এইউএ/আর/আসা/এজেড/নভেম্বর ১৪, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর