thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

ডায়াবেটিক মায়ের গর্ভস্থ শিশুর হৃদরোগ

২০১৫ নভেম্বর ১৪ ১৬:০৫:১১
ডায়াবেটিক মায়ের গর্ভস্থ শিশুর হৃদরোগ

ডায়াবেটিক মায়ের গর্ভস্থ শিশুর হৃদরোগের ঝুঁকি সাধারণ শিশুর তুলনায় ৩ থেকে ৪ গুণ বেশি। এই সব শিশুর জন্মগত হার্টের ছিদ্র, হার্টের ভাল্বের ত্রুটি, হার্টের গঠন ও রক্ত নালীর ত্রুটি, হার্ট মাসলের বাড়তি বৃদ্ধি (HCM) এবং Persistent Pulmonary Hypertention (PPH) এর মতো হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

কেন হৃদরোগ হয়?- ডায়াবেটিক মায়ের শরীরে গ্লুকোজের আধিক্যই শিশুর হৃদরোগের কারণ। এছাড়া গ্লুকোজ কমানোর জন্য শিশুর অগ্নাশয় যে অতিরিক্ত ইনসুলিন নিঃসরণ করে তা থেকে শিশুর হার্ট মাসলের বাড়তি বৃদ্ধি ঘটে (HCM)। জন্ম পরবর্তী শিশুর রক্তে গ্লুকোজের স্বল্পতা, জন্মকালীন সময়ে অক্সিজেনের অভাব, শ্বাসকষ্ট, Polycythemia – এই বিষয়গুলো শিশুর PPH এর সম্ভাবনাকে বাড়িয়ে দেয়।

উপসর্গ ও রোগ নির্ণয়– শিশুর হৃদরোগের ধরণ অনুযায়ী তার লক্ষণ প্রকাশ পায়। যেমন- শিশুর শ্বাসকষ্ট, শরীর নীলাভ হয়ে যাওয়া, হার্টের দ্রুত সঞ্চালন, অস্বাভাবিক হৃদস্পন্দনের শব্দ (murmur) ইত্যাদি। বুকের X-ray এবং Colour Doppler Echo পরীক্ষা করে শিশুর হৃদরোগ শনাক্ত করা হয়।

চিকিৎসা – জন্মের পর ডায়াবেটিক মায়ের গর্ভস্থ শিশুকে হাসপাতালে ভর্তি রাখতে হবে এবং তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। তার রক্তের গ্লুকোজের মাত্রা নিয়মিত পরিমাপ করতে হবে এবং শিশুর শ্বাসকষ্ট বা হৃদরোগের অন্যান্য উপসর্গ প্রকাশ পায় কিনা সেদিকে লক্ষ্য রাখতে হবে। শিশুর হৃদরোগ থাকলে নির্দিষ্ট ওষুধের মাধ্যমে বা প্রয়োজনে সার্জারি করে (যেমন TGA) উক্ত হৃদরোগের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে হবে। কখনো কখনো এই শিশুকে শিরা পথে স্যালাইন দেয়ার প্রয়োজন হতে পারে বা শ্বাসকষ্ট কমানোর জন্য ভেন্টিলেটর ব্যবহারের প্রয়োজন হতে পারে।

রোগ প্রতিরোধ – ১। গর্ভকালীন সময়ের শুরুতেই মায়ের ডায়াবেটিস আছে কিনা তা পরীক্ষা করতে হবে।

২। গর্ভকালীন সময়ে মায়ের ডায়াবেটিস সঠিকভাবে নিয়ন্ত্রণে রাখতে হবে।

৩। গর্ভস্থ শিশুর হার্টের ত্রুটি আছে কিনা তা গর্ভকালীন সময়ে পরীক্ষা–নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত করতে হবে।

৪। জন্মের পর শিশুর হৃদরোগ প্রাথমিক পর্যায়েই নির্ণয় করতে হবে এবং যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে হবে।

লেখক

ডা. ইউ,কে,এম, নাজমুন আরা

এমবিবিএস, এফসিপিএস (শিশু), শিশু বিশেষজ্ঞ

জুনিয়র কনসালটেন্ট (শিশু)

প্রাক্তন আবাসিক চিকিৎসক (শিশু)

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর