thereport24.com
ঢাকা, রবিবার, ৩০ এপ্রিল ২০১৭, ১৭ বৈশাখ ১৪২৪,  ২ আগস্ট ১৪৩৮

ঢাকা লিট ফেস্ট শুরু

২০১৫ নভেম্বর ১৯ ১৬:০৯:০৩
ঢাকা লিট ফেস্ট শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলা একাডেমিতে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘লিট ফেস্ট’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য উৎসব।

বৃহস্পতিবার সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী পর্বে মূল বক্তা ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতীয় নারীবাদী লেখক নয়নতারা শাগাল।

এ ছাড়া বক্তব্য রাখেন— কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, কায়সার হক, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সাজ, আহসান আকবর ও কে আনিস আহমেদ।

উদ্বোধনী আয়োজনে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঘাসফুল’ গান পরিবেশন করে। তারা ‘মায়াবন বিহারিনী হরিণী’ ও ‘দূর দ্বীপবাসিনী’ দুটি গান পরিবেশনা করে। এ ছাড়া ঘাসফড়িং শুনিয়েছে বেশকিছু সমকালীন ও লোকগান।

দুপুর সোয়া ১২টায় মূল মঞ্চে কাজী আনিস আহমেদের পরিচালনায় ব্রিটিশ সাংবাদিক জন স্নো, ভারতীয় শিক্ষাবিদ রমাচন্দ্র গুহ ও নারীবাদী সংগঠন উইমেন অফ দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল মুভমেন্টের প্রতিষ্ঠাতা জুড কেলি বসেছিলেন ‘দ্য ওয়ার্ল্ড ইজ রাউন্ড’ প্যানেল নিয়ে।

ভাষা স্টেজে দুপুর ১টায় ছিল ফারুক ওয়াসিফের সঞ্চালনায় ‘জাতীয়তাবাদের বৃত্ত ভেঙ্গে’। এ পর্বে আলোচনায় অংশ নেন— লেখিকা পাপড়ি রহমান, চঞ্চল আশরাফ, আহমেদ মোস্তফা কামাল ও মাহবুব আজিজ। সোয়া ২টায় ফাররুখ ধোন্ডি কেকেটি ভারতে ইংরেজি ভাষার বিবর্তন নিয়ে নিজের অভিজ্ঞতা বর্ণনা করেন ভাষা মঞ্চে।

সোয়া ২টায় মূল মঞ্চে খ্যাতনামা অভিনেতা আলী যাকের এবং সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর অংশ নেন ‘এ লাইফ ইন থিয়েটার’ শীর্ষক আলোচনায়। দুপুর আড়াইটায় লনে সমকালীন ইংরেজি কবিতার একটি সংকলনের মোড়ক উন্মোচন করা হয়েছে। বেঙ্গল প্রকাশিত এ গ্রন্থটি সম্পাদনা করেছেন সুদীপ সেন ও সাহিত্য সমালোচক ফকরুল আলম। বিকেল সাড়ে ৩টায় মূল মঞ্চে ছিল নৃত্যনন্দনের পরিবেশনায় ‘রবীন্দ্র নৃত্যধারা’। বিকেল সাড়ে ৩টায় লনে অনুষ্ঠিত হয় বাংলাদেশের বিভিন্ন প্রজন্মের কবিদের কবিতা পাঠের আসর।

উদ্বোধনী আয়োজনের মূল আকর্ষণ চিকিৎসাবিজ্ঞানী নোবেলজয়ী হ্যারল্ড ভার্মাস। তিনি বক্তব্য দেবেন বিকেল ৫টায় অনুষ্ঠানের মূল মঞ্চে। তাকে সম্মাননা জানানো হবে।

৫টায় ভাষা মঞ্চে বাংলাদেশী বংশোদ্ভূত সুইডিশ লেখক দিলরুবা জে আরার ‘ব্ল্যাক’ উপন্যাস প্রকাশ উপলক্ষে আলাপচারিতা হবে।

এ ছাড়াও দিনব্যাপী থাকবে কবিতা পাঠ, বইয়ের মোড়ক উন্মোচন, নাচ-গান, শিশুদের জন্য গল্প বলাসহ আরও অনেক আয়োজন।

এবারের উৎসবে যোগ দিয়েছেন ভারতীয় কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশুসাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানী মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনী কবি ঘাসান জাকতান, ঔপন্যাসিক অমিত চৌধুরী, ভারতীয় কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা প্রমুখ। বিশ্বখ্যাত ‘ওয়াসাফিরি’ জার্নাল বাংলাদেশের লেখকদের লেখা নিয়ে প্রকাশ করেছে একটি বিশেষ সংখ্যা।

ঢাকা লিট ফেস্টকে সামনে রেখে ঢাকা ট্রান্সলেশন সেন্টারের উদ্যোগে লাইব্রেরি অব বাংলাদেশ শিরোনামে এবার প্রকাশিত হচ্ছে সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক ও সৈয়দ মনজুরুল হকের বই।

পুরো ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়। এর টাইটেল স্পন্সর ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংক।

অনুষ্ঠানে প্রবেশে দর্শনার্থীদের নিবন্ধন করতে হবে। বাংলা একাডেমির প্রবেশপথে রয়েছে নিবন্ধন বুথ। সাহিত্যানুরাগীরা উন্মুক্ত এ আয়োজনে অংশ নিচ্ছেন নিবন্ধনের মাধ্যমে।

বাংলাদেশের সাহিত্যিকদের সঙ্গে লিট ফেস্টে অংশ নিচ্ছেন ১৪টি দেশের ২৫০ জন সাহিত্যিক, লেখক, কবি, সমালোচক, সম্পাদক ও প্রকাশক। ২০১১ সালে ‘হে ফেস্টিভ্যাল ঢাকা’ নামে প্রথমবারের মতো এই আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ‘হে ফেস্টিভ্যাল’ এবার ‘লিট ফেস্ট’ নামধারণ করেছে। প্রতিদিন সকাল থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণে রয়েছে সাহিত্যনির্ভর নানা আয়োজন।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/এজেড/নভেম্বর ১৯, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর



রে