thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ৩০ জিলকদ  ১৪৪৩

জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া চূড়ান্ত

২০১৪ জানুয়ারি ২৬ ১৭:৫৭:২২
জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া চূড়ান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪’ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। সচিবালয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে রবিবার অনুষ্ঠিত এ সংক্রান্ত এক সভায় নীতিমালার খসড়াটি চূড়ান্ত করা হয়।

খসড়া নীতিমালাটি এখন মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। এ নীতিমালার মাধ্যমে টেলিভিশন ও বেতারের কার্যক্রম একটি কাঠামোর মধ্যে আনা হবে।

সভা শেষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, `আগামী ১৫ দিনের মধ্যে নীতিমালাটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।’ নীতিমালাটি প্রণয়নের ক্ষেত্রে জনগণের মৌলিক অধিকার এবং অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করার বিষয়টি প্রাধান্য পেয়েছে বলে জানান মন্ত্রী।

খসড়া নীতিমালার আলোকে আইন প্রণয়ন করে একটি স্বাধীন সম্প্রচার কমিশন গঠন করা হবে। ওই কমিশন একটি সমন্বিত নীতিমালা প্রণয়ন করে টেলিভিশন ও বেতারের লাইসেন্স দেওয়ার জন্য সরকারকে সুপারিশ করবে।

বিধিবদ্ধ সংস্থা হিসেবে সম্প্রচার কমিশন গণমাধ্যমে সম্প্রচারিত অনুষ্ঠান, তথ্য এবং বিজ্ঞাপন সংক্রান্ত মান সম্পর্কে জনগণের অভিযোগ গ্রহণ এবং তা নিষ্পত্তিকরণের ব্যবস্থাও গ্রহণ করবে বলে জানান হাসানুল হক ইনু।

খসড়া সম্প্রচার নীতিমালার ছয়টি অধ্যায়ে সম্প্রচার নীতিমালার পটভূমি, সম্প্রচার লাইসেন্স, অনুষ্ঠান সম্প্রচার সংক্রান্ত, বিজ্ঞাপন সম্প্রচার সংক্রান্ত, অনুষ্ঠান সম্প্রচারের অনুপযুক্ততা এবং সম্প্রচার কমিশনের ব্যাপারে বলা হয়েছে।

সভায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং তথ্য সচিব ও জাতীয় সম্প্রচার নীতিমালা কমিটির সভাপতি মরতুজা আহমদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এআইএম/এনডিএস/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর