thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

এইডসের প্রতিষেধক আবিস্কারে গুরুত্বপূর্ণ অগ্রগতি

২০১৩ নভেম্বর ০২ ১২:৩৫:৪৫
এইডসের প্রতিষেধক আবিস্কারে গুরুত্বপূর্ণ অগ্রগতি

দিরিপোর্ট২৪ ডেস্ক : মরণব্যাধি এইডসের প্রতিষেধক তৈরির জন্য দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা। সম্প্রতি এই প্রতিষেধক তৈরিতে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন মার্কিন বিজ্ঞানীরা। তারা মানবদেহে এইডস ভাইরাস আক্রমণের শিকার প্রোটিনের খোঁজ পেয়েছেন। ওই প্রোটিনই মানব কোষে প্রাণঘাতী এইডসের ভাইরাসের বিস্তারে সাহায্য করে বলে জানান বিজ্ঞানীরা।

দ্য স্ক্রিপস রিসার্চ ইন্সিটিটিউট (টিএসআরআই) ও ওয়েইল করনেল মেডিক্যাল কলেজের একদল বিজ্ঞানী মানব দেহে এইচআইভি ভাইরাস আক্রমণের শিকার প্রোটিনের আনবিক গঠনও বের করেছেন।

তাদের এ পদক্ষেপ এইডসের প্রতিষেধক আবিস্কারে পথ দেখাতে সাহায্য করবে বলে আশা করা যাচ্ছে।

এ ব্যাপারে দ্য স্ক্রিপস রিসার্চ ইন্সিটিটিউটের বিজ্ঞানী ব্রিজেট ক্যারাগহের বলেন, প্রতিষেধক আবিস্কারের আগে এইচআইভি ভাইরাস আক্রমণের শিকার প্রোটিনের গঠন জানা প্রয়োজন।

তিনি আরো বলেন, ওই প্রোটিনের গঠন জানার পর প্রতিষেধক তৈরির কাজ শুরু করা সহজ হবে। প্রতিষেধকটি ওই প্রোটিনের কপির সাহায্যে শরীরে অ্যান্ডিবডি তৈরি করে ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করবে বলেও জানান তিনি।

বর্তমানে উন্নত দেশগুলোতে এইডস প্রতিরোধে বেশ কয়েকটি ওষুধ ব্যবহার করা হয়। তবে এখনো এই প্রাণঘাতী রোগের কার্যকর কোনো ওষুধ আবিস্কার হয়নি।

এই ব্যর্থতার জন্য এইচআইভি ভাইরাস আক্রমণের শিকার ওই প্রোটিনের জটিল গঠনকেই দায়ী করা হয়। বিজ্ঞানীরা ওই প্রোটিনের নাম দিয়েছেন এনভ। এনভের দুর্বল গঠনের জন্যই এর আগে বিজ্ঞানীরা এর পূর্ণ গঠন সম্পর্কে জানতে পারেননি। এ জন্যই বিজ্ঞানীরা এনভের গঠন জানতে অটোমিক রিসোলিউশনের ইমেজিংয়ের সাহায্য নিয়েছেন।

গবেষকরা এক্সরে ক্রিস্টালোগ্রাফির সাহায্যে এনভ প্রোটিনের পূর্ণাঙ্গ গঠন জানতে পেরেছেন। এর সাহায্যে এনভ প্রোটিনের সঙ্গে ফ্লু ও এবোলার মতো ভাইরাসের পার্থক্যও বের করছেন বিজ্ঞানীরা। সূত্র: এএফপি

(দিরিপোর্ট২৪/কেএন/নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর