thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ব্রাজিল-জার্মানির গুপ্তচরবিরোধী প্রস্তাবের খসড়া জাতিসংঘে

২০১৩ নভেম্বর ০২ ১৩:৫৩:৪২
ব্রাজিল-জার্মানির গুপ্তচরবিরোধী প্রস্তাবের খসড়া জাতিসংঘে

দিরিপোর্ট২৪ ডেস্ক : গুপ্তচরবিরোধী প্রস্তাবের একটি খসড়া জাতিসংঘ সাধারণ পরিষদে জমা দিয়েছে ব্রাজিল ও জার্মানি। গোপনীয়তার অধিকার নিশ্চিত করতে প্রস্তাবটি গ্রহণের জন্য সাধারণ পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছে দেশ দুটি। খবর বিবিসির।

জমা দেয়া এ খসড়াটিতে কঠোর অনধিকার প্রবেশমূলক আইন গঠনের কথা বলা হয়েছে, যার মাধ্যমে অবৈধভাবে ব্যাক্তিগত তথ্য সংগ্রহের জন্য অতিরিক্ত ইলেকট্রনিক নজরদারি বন্ধ হবে। তবে এতে কোনো স্বতন্ত্র দেশের নাম উল্লেখ করা হয়নি। মানবাধিকার সংশ্লিষ্ট এই প্রস্তাবটি নিয়ে জতিসংঘের সাধারণ পরিষদে বিতর্ক অনুষ্ঠিত হবে।

খসড়াটিতে যোগাযোগের উপর যে কোন ধরনের নজরদারির মাধ্যমে মানবাধিকার লংঘন ও অপব্যবহার নিয়ে গভীর উদ্বেগের ঘোষণা দিতে ১৯৩ সদস্য বিশিষ্ট পরিষদের প্রতি আমন্ত্রণ জানানো হয়েছে।

এতে সীমাবহির্ভূত যোগাযোগের উপর নজরদারি, তাদের আটক, এবং তথ্য সংগ্রহের পাশাপাশি ব্যাক্তিগত তথ্যের উপর বড় মাপের বিশেষ নজরদারি, আটক এবং তথ্য সংগ্রহের বিষয়টিও অন্তর্ভূক্ত করা হয়েছে।

আগামী মাসে ভোট হতে যাওয়া এ প্রস্তাবে আন্তর্জাতিক আইনের অধীনে গোপনীয়তা রক্ষার অধিকার নিশ্চিত করতে সকল দেশের প্রতি আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট দিলমা রউসেফ এবং জার্মান চ্যান্সেলর এঙ্গেলা ম্যারকেলসহ বেশ কয়েকজন বিদেশি নেতার ফোনে যুক্তরাষ্ট্রের আড়িপাতার ঘটনা ফাঁস করেন সাবেক সিআইএ সদস্য এ্যডওয়ার্ড স্নোডেন। ফলে দেশ দুটির তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের ইউরোপ ও এশিয়ার মিত্ররা দেশটির প্রতি ক্ষোভ প্রকাশ করে।

(দিরিপোর্ট২৪/এআইএম/জেএম/নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর