thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

বিপিএলে বরিশালের সেঞ্চুরি দাপট

২০১৫ ডিসেম্বর ০২ ১১:৫৯:৪৭
বিপিএলে বরিশালের সেঞ্চুরি দাপট

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরে টোয়েন্টি২০ ক্রিকেটের মারকাটারি ব্যাটিং তেমন দেখা যায়নি। তবে টুর্নামেন্টের ১৬তম ম্যাচে এসে ইভান লুইস ঝলক দেখেছে চট্টগ্রাম। বরিশালের এই ওপেনারের শতরানের ঝড়ো ইনিংসটি যে এবারের আসরের প্রথম সেঞ্চুরি! তবে ৬৫ বলে ৭ চার ও ৬ ছক্কায় সাজানো ইভান লুইসের হার না মানা ১০১ রানের ইনিংসটি বিপিএলের সব আসর মিলিয়ে অষ্টম সেঞ্চুরি। আর এ ৮ শতকের চারটিই এসেছে বরিশালের ব্যাটসম্যানদের উইলো থেকে। সর্বোচ্চ ৩ সেঞ্চুরি এসেছে বরিশালের ক্রিস গেইলের ব্যাট থেকে আর দুটি এসেছে দেশী ব্যাটসম্যানদের ব্যাটে।

বিপিএলে সর্বোচ্চ চারটি শতক দেখা গিয়েছিল ২০১২ সালের প্রথম আসরে। ওই বছরের ১০ ফেব্রুয়ারি বরিশালের পক্ষে সিলেটের বিপক্ষে বিপিএলের প্রথম সেঞ্চুরিটি (অপরাজিত ১০১) করেছিলেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। বিপিএলের সর্বোচ্চ ৩টি সেঞ্চুরি ও ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটিও এসেছে এ হার্ডহিটার ব্যাটসম্যানের উইলো থেকে। প্রথম আসরেই তিনি ঢাকা গ্লাডিয়েটর্সের বিপক্ষে খেলেছিলেন ১১৬ রানের ইনিংস, যেটি বিপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। পরে দ্বিতীয় আসরেও তিনি সিলেটের বিপক্ষে ১১৪ রান করেছিলেন, এটি বিপিএলের সর্বোচ্চ রানের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

প্রথম আসরে ক্রিস গেইলের দুটি সেঞ্চুরি ছাড়াও সেঞ্চুরি করেছিলেন আহমেদ শেহজাদ ও ডোয়াইন স্মিথ। বরিশালের শেহজাদ রাজশাহীর বিপক্ষে খেলেছিলেন হার না মানা ১১৩ রানের ইনিংস। এ ছাড়া একই আসরে খুলনার ডোয়াইন স্মিথ সিলেটের বিপক্ষে অপরাজিত ১০৩ রান করেছিলেন। ফলে এ আসরের সব সেঞ্চুরিই এসেছিল বিদেশীদের ব্যাট থেকে।

২০১৩ সালের দ্বিতীয় আসরে ক্রিস গেইল ছাড়াও যে দুটি সেঞ্চুরি দেখেছে বিপিএল, সে সব এসেছে দেশী ব্যাটসম্যানদের ব্যাট থেকে। জাতীয় দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফীস প্রথম দেশী ব্যাটসম্যান হিসেবে খুলনার পক্ষে রাজশাহীর বিপক্ষে অপরাজিত ১০২ রান করেছিলেন, এটি আবার বিপিএলের দ্বিতীয় আসরের প্রথম সেঞ্চুরি। এ ছাড়া আরেক তারকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল ঢাকার পক্ষে খুলনার বিপক্ষে ১০৩ রানের হার না মানা ইনিংস খেলেছিলেন।

সব মিলিয়ে প্রথম আসরে চারটি ও দ্বিতীয় আসরে তিনটি সেঞ্চুরি দেখেছে বিপিএল। আর তৃতীয় আসরে ১৬তম ম্যাচে দেখা মিলেছে প্রথম সেঞ্চুরির। এ আসরে সেঞ্চুরি তালিকা কতটা লম্বা হবে তা দেখতে ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হবে!

(দ্য রিপোর্ট/এলআরএস/এজেড/ডিসেম্বর ০২, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর