thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জিইডির মূল্যায়ন প্রতিবেদন

কার্যকর উদ্যোগে কৃষিতে ব্যাপক অর্জন

২০১৩ নভেম্বর ০২ ১৫:২২:১১
কার্যকর উদ্যোগে কৃষিতে ব্যাপক অর্জন

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর পেছনে সরকারের গৃহীত নানা উদ্যোগ কার্যকর ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) একটি প্রতিবেদনে বিষয়গুলো উঠে এসেছে।

জিইডির সদস্য ড. শামসুল আলম দিরিপোর্টকে বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী কৃষি খাতের উন্নয়ন রূপকল্প হলো টেকসই প্রযুক্তি উদ্ভাবন ও বিতরণের মাধ্যমে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন। এই প্রযুক্তিগুলোকে হতে হবে পরিবেশগতভাবে উপযোগী, আর্থিকভাবে লাভজনক ও উৎপাদনমূলক কর্মসংস্থান সৃষ্টি উপযোগী। তাছাড়া শস্যবহির্ভূত ফসলের বহুমুখী ব্যবহার, কৃষি-ব্যবসা সেবার উন্নয়ন ও মানবসম্পদ উন্নয়নে সহায়ক সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করে সবার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করে বাংলাদেশকে খাদ্যে উদ্বৃত্ত করে তোলার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এর সুফলও ইতোমধ্যে পাওয়া যাচ্ছে।

মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের গৃহীত কার্যক্রমের ফলে মোট খাদ্যশস্যের উৎপাদন বেড়েছে। এ ক্ষেত্রে ২০০৫-০৬ অর্থবছরে শস্যের উৎপাদন ছিল ২৭২ দশমিক ৭৪ লাখ টন; ২০১১-১২ অর্থবছরে তা এসে বেড়ে দাঁড়ায় ৩৬৮ দশমিক ৩৯ লাখ টন। ২০১২-১৩ অর্থবছরে এসে শস্য উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৩৬৮ দশমিক ৩৯ লাখ টন; সবশেষে ২০১২-১৩ অর্থবছরে আরো বেড়ে দাঁড়িয়েছে ৩৭২ দশমিক ৬৬ লাখ টনে। উৎপাদিত খাদ্যশস্যের মধ্যে আমন, আউশ ও বোরো ধান, গম ও ভুট্টা রয়েছে।

প্রতিবেদনে কৃষিতে সরকারের অর্জন তুলে ধরা হয়েছে। বার্ষিক খাদ্যশস্যের উৎপাদন ৩ কোটি ৭২ লাখ ৬৬ হাজার টনে উন্নীতকরণ, চাল আমদানি বন্ধ, সুগন্ধি চাল রফতানি, ৪২ বছরের মধ্যে প্রথম পাটের জীবন রহস্য আবিষ্কার, ১৪৫টি উচ্চফলনশীল নতুন জাতের ফসল উদ্ভাবন তিন দফা সারের মূল্য কমানো, বোরো ধানের উচ্চফলনশীল বীজ সরবরাহ, সার, জ্বালানি ও সেচকাজে বিদ্যুতের ভর্তুকি, কৃষি উপকরণ সহায়তা কার্ড প্রদান, ডিজিটাল কৃষি ব্যবস্থার প্রবর্তন ইত্যাদি কারণে কৃষিতে সাফল্যের মুখ দেখছে বাংলাদেশ।

(দিরিপোর্ট২৪/জেজেড/এএস/ এমডি/নভেম্বর ২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর