thereport24.com
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫,  ১১ মহররম ১৪৪০

চট্টগ্রাম পর্ব শেষেও শীর্ষে তামিম-সাকিব

২০১৫ ডিসেম্বর ০৪ ১৬:০৮:৪৮
চট্টগ্রাম পর্ব শেষেও শীর্ষে তামিম-সাকিব

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৃহস্পতিবার শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চট্টগ্রাম পর্বের। ঢাকায় প্রথম পর্বে ব্যাট-বলের লড়াইয়ে ব্যক্তিগতভাবে শীর্ষস্থানে ছিলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। চট্টগ্রামেও নিজেদের সেই অবস্থান ধরে রেখেছেন তারা। ব্যাট হাতে শীর্ষ রান সংগ্রাহক হিসেবে রয়েছেন তামিম ইকবাল। আর শীর্ষ উইকেট শিকারী সাকিব আল হাসান। যদিও তরুণ মিডিয়াম পেসার আবু হায়দার রনি সাকিবের কাঁধে নিঃশ্বাস ছাড়ছেন। সাকিবের সমান উইকেট নিয়েও অন্যান্য সমীকরণে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলা এই ক্রিকেটার।

চিটাগাং ভাইকিংসের ভাগ্য ফেরেনি চট্টগ্রামেও। কিন্তু তামিম ইকবাল ব্যাট হাতে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন। চিটাগাংয়ে ৪ ম্যাচে রান করেছেন ১৩৬। এর মধ্যে এক ম্যাচে ৬৭ রানে অপরাজিত ছিলেন। তাই সব মিলিয়ে ৮ ম্যাচে তামিম ইকবালের রান ২৯০। যা বিপিএলের তৃতীয় আসরে ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। অপরদিকে ৮ ম্যাচে ২২৮ রান করে এরপরই স্থান হয়েছে চিটাগাং কিংসে খেলা শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান। শীর্ষ দুই রান সংগ্রাহক চিটাগাংয়ের হলেও তারা ৮ ম্যাচের মাত্র দুটিতে জিতেছে। ঢাকায় তৃতীয় পর্বে বাকি দুই ম্যাচ জিতলেও চিটাগাং ভাইকিংসের পক্ষে প্রথম রাউন্ড পার হওয়াটা প্রায় অসম্ভবই বটে।

শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানেই রয়েছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তিনি করেছেন ২২৪ রান। সিলেট সুপারস্টার্সে খেলা আরেক লঙ্কান দিলশান মুনাবিরা ১৭৩ রান করে চতুর্থ এবং বাংলাদেশ জাতীয় দলের টেস্ট অধিনায়ক ও সিলেট সুপারস্টার্সের দলপতি মুশফিকুর রহিম রয়েছেন এই তালিকার ৫-এ।

রান সংগ্রহের তালিকায় তামিম এককভাবে শীর্ষস্থান অক্ষুণ্ন রাখলেও সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সাকিবের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছেন আবু হায়দার রনি। ৬ ম্যাচে সাকিব নিয়েছেন ১৩ উইকেট। এক ম্যাচ বেশি খেলে আবু হায়দারও সমান সংখ্যক উইকেট নিয়েছেন। তবে তুলনামূলক বেশি রান দিয়েছেন রনি।

এ ছাড়া ৫ ম্যাচে ১১ উইকেট নিয়েছেন বরিশাল বুলসের কেভন কোপার তৃতীয় স্থানে রয়েছেন। ৮ ‍ম্যাচে সমান ১১ উইকেট নিয়েছেন চিটাগাং কিংসে খেলা পাকিস্তানের মোহাম্মদ আমির। ৬ ম্যাচে আল-আমিন হোসেনও নিয়েছেন সমান ১১ উইকেট। চিটাগাংয়ের আরেক বোলার শফিউল ইসলাম ১০ উইকেট নিয়ে রয়েছেন ৫ নম্বরে।

চিটাগাং পর্ব শেষে সর্বোচ্চ ৫ রান সংগ্রাহক

নাম

দল

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

১০০/৫০

তামিম

চিটাগাং

২৯০

৬৯

৪১.৪২

০/৩

দিলশান

চিটাগাং

২২৮

৬৭*

৩২.৫৭

০/১

সাঙ্গাকারা

ঢাকা

২২৪

৭৫

৪৪.৮০

০/২

মুনাবিরা

সিলেট

১৭৩

৬৪

২৮.৮৩

০/১

মুশফিক

সিলেট

১৪৫

৫০*

৩৬.২৫

০/১

চিটাগাং পর্ব শেষে সর্বোচ্চ ৫ উইকেট শিকারি

নাম

দল

ম্যাচ

ইনিংস

ওভার

রান

উইকেট

সেরা বোলিং

সাকিব

রংপুর

২১

১২০

১৩

৪/১৬

আবু হায়দার

কুমিল্লা

২৭.৪

১৮৯

১৩

৪/২৮

কোপার

বরিশাল

১৯

৯৪

১১

৫/১৫

আমির

চিটাগাং

২৭.৫

১৫৯

১১

৪/৩০

আল-আমিন

বরিশাল

২৪

২০৮

১১

৫/৩৬

(দ্য রিপোর্ট/কেআই/এনআই/ডিসেম্বর ০৪, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে