thereport24.com
ঢাকা, সোমবার, ১২ নভেম্বর ২০১৮, ২৮ কার্তিক ১৪২৫,  ৩ রবিউল আউয়াল ১৪৪০

‘এবারের ডিসেম্বর আলাদা সৌন্দর্য নিয়ে এসেছে’

২০১৫ ডিসেম্বর ০৫ ০৬:১৪:৪৪
‘এবারের ডিসেম্বর আলাদা সৌন্দর্য নিয়ে এসেছে’

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : মহান মুক্তিযুদ্ধে বিভিন্নভাবে শত্রুর মোকাবেলা করেছেন নানা শ্রেণি-পেশার মানুষ। সেই সময় কণ্ঠে বিপ্লবী সুর তুলে মুক্তিযুদ্ধে প্রেরণা যুগিয়েছিলেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পীরা। স্বাধীনতার চুয়াল্লিশ বছর পর কেমন আছেন তারা? কীভাবে চলছে তাদের জীবন? দেশের বর্তমান পরিস্থিতিতে সরকার ও জনগণের প্রতি কোনো পরামর্শ আছে কিনা- এ সব বিষয় নিয়ে স্বাধীনতার মাসে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের মাসব্যাপী আয়োজন ‘বিজয়ের মাসে’। মাসব্যাপী এ আয়োজনের পঞ্চম দিনে কথা হয় স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী ফকির আলমগীরের সঙ্গে।

-কেমন আছেন?

ফকির আলমগীর : মুক্তিযোদ্ধা হিসেবে এবারের বিজয়ের মাস একটা আলাদা সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে, সে কারণেই খুব ভাল লাগছে। ভাল আছি।

-আলাদা সৌন্দর্য বলতে কী বলতে চাইছেন?

ফকির আলমগীর : জাতির জনকের শুরু করা যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার পথে। আর সেজন্যই এবারের ডিসেম্বর মাসটা আলাদা। গেল দিনগুলোতে মৌলবাদ যেভাবে এ জনপদকে অস্থির করে তুলেছিল, সেদিক থেকে সুন্দর শাসন প্রক্রিয়ার মধ্যে পরিস্থিতির অনেকটা উন্নয়ন ঘটেছে। সমস্ত প্রতিকূলতার মধ্যেও সাংস্কৃতিক কর্মযজ্ঞ তার নিজস্ব গতিতে এগিয়ে চলছে।

-এ এগিয়ে চলা কী একাত্তরের স্বপ্নযাত্রার কাছাকাছি?

ফকির আলমগীর : আমি ঠিক এমনটা বলছি না। আমরা একাত্তরে লড়েছিলাম সাংস্কৃতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য, কেবল ভোগৌলিক সীমারেখার জন্য নয়। সে মুক্তি আজও হয়নি। কারণ আমাদের ধনতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো সুসংহত হয়নি। গণতান্ত্রিক চর্চা হয়নি।

-এর প্রধান কারণ কী বলে আপনি মনে করেন?

ফকির আলমগীর : কারণ হলো, আমাদের রাজনীতিক দলগুলোর অসহিষ্ণুতা ও অর্থহীন বিভাজন। স্বাধীনতা পূর্বকালে রাজনীতি ও সংস্কৃতির যুগলবন্দী হয়েছিল। আর সে কারণেই আমরা স্বাধীন হয়েছিলাম। একই ধারাবাহিকতায় পরবর্তীতে স্বৈরাচারকেও হটিয়ে ছিলাম। কিন্তু এরপর থেকে রাজনৈতিক অঙ্গনে চলছে অসহিষ্ণুতা, অবিশ্বাস ও হানাহানি। বর্তমানে যোগ হয়েছে বৈশ্বিক অস্থিরতা। ফলে নানাবিধ সংকট আমাদের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছুতে দেয়নি।

-‘অর্থহীন বিভাজন’ কী শুধু রাজনীতিক দলগুলোর মধ্যে, না কি আপনাদের শিল্পীদের মধ্যেও আছে?

ফকির আলমগীর : সর্বক্ষেত্রেই এ বিভাজন। আর এ বিভাজনই আমাদের দেশকে ভাগ করে ফেলেছে।

দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশের সম্ভাবনা নিয়ে আপনি কতুটুকু আশাবাদী?

ফকির আলমগীর : দেশ তো এগিয়েই চলেছে। এটা তো আমার একার কথা না, সারা পৃথিবীতেই আলোচিত হচ্ছে। তাই অনেকের মতোই বলবো- অদূর ভবিষ্যতে বাংলোদেশ একটি সুখী সমৃদ্ধ দেশ হিসেবে পরিগণিত হবে।

(দ্য রিপোর্ট/এমএ/এসআর/এইচ/ডিসেম্বর ০৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর