thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ৩০ জিলকদ  ১৪৪৩

বইমেলাকে ঘিরে বিশেষ নিরাপত্তা

২০১৪ জানুয়ারি ২৭ ২১:২৪:৪৯
বইমেলাকে ঘিরে বিশেষ নিরাপত্তা

দ্য রিপোর্ট প্রতিবেদক : একুশে বইমেলাকে সামনে রেখে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। যে কোনো ধরনের নাশকতা রোধে ডিএমপি ও র‌্যাব পৃথক নিরাপত্তা পরিকল্পনার ছক তৈরি করেছে।

গোয়েন্দা সূত্র জানায়, রাজনৈতিক সহিংসতা চলছে বেশ কিছুদিন ধরে। এই অবস্থা শেষ হতে না হতেই শুরু হচ্ছে একুশে বইমেলা। মেলাকে কেন্দ্র করে নাশকতাকারীরা তৎপর হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই ধরনের পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নিয়েছে র‌্যাব ও পুলিশ।

র‌্যাবের মিডিয়া এন্ড লিগাল উইং-এর পরিচালক কমান্ডার এটিএম হাবিবুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘বইমেলার জন্য পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করবে। মেলার বাইরে ও ভেতরের বিশেষ কয়েকটি স্থানে র‌্যাব সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। এ ছাড়াও আশেপাশের এলাকায় র‌্যাব সদস্যরা টহল দিবে।

রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মারুফ হাসান সরদার বলেন, ‘অমর একুশে বইমেলাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে ডিএমপি। দেশের সার্বিক পরিস্থিতি মাথায় রেখে অন্য বছরের তুলনায় এবার নিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ লক্ষ্যে ডিএমপির পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিওএম) কাছে অতিরিক্ত পুলিশ চাওয়া হয়েছে।

তিনি আরো বলেন, সার্বিক নিরাপত্তার লক্ষ্যে মেলার অভ্যন্তরে, মূল গেইট এবং গেইটের বাইরে ব্যাপক নিরাপত্তা ছক তৈরি করা হয়েছে। এ ছাড়া মেলার নিরাপত্তার দায়িত্বে পুরুষ সদস্যের বাইরে নারী পুলিশ সদস্য মোতায়েন করা হচ্ছে। কারণ হিসেবে ডিসি বলেন, মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে দলবদ্ধভাবে মেয়েরা আসেন। তাদের নজরে রাখার জন্য অধিক সংখ্যক নারী সদস্য মোতায়েন করা হয়েছে।

ডিএমপির সূত্র জানায়, মেলার সবগুলো প্রবেশ এবং বাহির গেইটের নিরাপত্তায় উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে পুরুষ এবং নারী পুলিশ সদস্য মোতায়েন করা হবে। উত্তর ও দক্ষিণ পাশের গেইটে ৩ জন করে এসআই দায়িত্ব পালন করবে। এরমধ্যে একজন নারী এসআই থাকবে। দুটি গেইটেই ১০ জন নারীসহ ১৮ জন করে পুলিশ থাকবে। বাংলা একাডেমির মূল গেইট, ব্যাংক গেইট এবং মেলা গেটে ৬ জন নারী পুলিশসহ থাকবে ৯ জন করে পুলিশ।

জানা গেছে, বাংলা একাডেমির অভ্যন্তরে মঞ্চ ঘিরেও নেওয়া হচ্ছে অতিরিক্ত নিরাপত্তা। মূল মঞ্চ ও বটমূলের দুটি মঞ্চের নিরাপত্তায় আলাদাভাবে একজন নারী এসআইসহ ৩ জন এসআই দায়িত্ব পালন করবে। এ ছাড়া ৫ জন নারী সদস্যসহ ৯ জন সদস্যও মোতায়েন করা হবে। মেলার আশেপাশে হকার বসছে কী না আলাদাভাবে নজরদারি করবে ডিএমপি।

(দ্য রিপোর্ট/এএইচএ-কেজেএন/এপি/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর