thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

সুন্দরগঞ্জ হানাদারমুক্ত দিবস বৃহস্পতিবার

২০১৫ ডিসেম্বর ১০ ১০:১৪:০১
সুন্দরগঞ্জ হানাদারমুক্ত দিবস বৃহস্পতিবার

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ হানাদারমুক্ত দিবস ১০ ডিসেম্বর বৃহস্পতিবার। একাত্তরের এই দিনে পাকবাহিনীকে পরাজিত করে সুন্দরগঞ্জে স্বাধীনতার বিজয় পতাকা উত্তোলিত হয়।

সুন্দরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লায়েক আলী খান মিন্টু দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, ৬ নম্বর কোম্পানি কমান্ডার মফিজুল হক খোকার নেতৃত্বে ফজলার রহমান মাস্টার, আবু বক্কর সিদ্দিক, আবদুস সোবহানসহ কিছু মুক্তিযোদ্ধা ভারতের দার্জিলিংয়ে মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্পে প্রশিক্ষণ নেন।

পরে তারা লালমনিরহাটের পাটগ্রাম, কালামাটি, সাহেবগঞ্জ, কুড়িগ্রামের নাগেশ্বরী, ভুরুঙ্গামারীতে পাকবাহিনী ও তাদের এ দেশী দোসরদের সঙ্গে সম্মুখযুদ্ধ করেন।

৭ ডিসেম্বর সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর, মাঠেরহাট, চণ্ডীপুর, বেলকায় অপারেশন চালিয়ে প্রায় ৩০০ রাজাকার-আলবদরকে পরাস্ত করে তাদের কাছে থাকা তিন শতাধিক বিভিন্ন অস্ত্রসহ আত্মসমর্পণে বাধ্য করা হয়।

তিনি আরও জানান, এর পর ৯ ডিসেম্বর পাকবাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধে অংশ নিয়ে পাকবাহিনী এবং তাদের দোসরদের পরাস্ত করে সুন্দরগঞ্জ হেডকোয়ার্টারকে সম্পূর্ণ শত্রুমুক্ত করা হয়।

পরে ১০ ডিসেম্বর ভোরে সুন্দরগঞ্জ উপজেলা চত্বরে স্বাধীনতার রক্তিম বিজয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সুন্দরগঞ্জকে হানাদারমুক্ত ঘোষণা করা হয়।

এদিকে এ দিবসটি পালন উপলক্ষে সুন্দরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

(দ্য রিপোর্ট/আর/আসা/এজেড/ডিসেম্বর ১০, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর