thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ভারতে গণধর্ষণ মামলার আপিল শুনানি শুরু

২০১৩ নভেম্বর ০২ ১৭:২৬:১১
ভারতে গণধর্ষণ মামলার আপিল শুনানি শুরু

দিরিপোর্ট২৪ ডেস্ক: নয়া দিল্লীর একটি আদালতে গণধর্ষণের মামলায় মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত চার অভিযুক্তের আপিল শুনানি শুরু হয়েছে। মৃত্যুদণ্ডাদেশের রায় বাতিল চেয়ে করা আবেদনের এই শুনানি শুক্রবার থেকে শুরু হয়। এর আগে ২০১২ সালের ডিসেম্বরে একজন মেডিকেল ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় তাদের মৃত্যুদণ্ডাদেশ দেয় ভারতের একটি আদালত।

বিবাদীদের কৌশুলী এপি সিং বলেছেন, এই ব্যক্তিদের আপিল আমলে নেওয়া হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে নয়া দিল্লীর আদালত যুক্তিতর্কের পর সিদ্ধান্ত দেবেন। তিনি বলেন, কোর্টে শুক্রবার থেকে যুক্তিতর্ক শোনা শুরু করেছে এবং আমরা একটি স্বচ্ছ রুল আশা করছি।

আদালত রায়ে বলেন, এই অপরাধ ভারতের বিচারিক প্রক্রিয়ার সবচেয়ে দুর্লভ ক্যাটাগরির মধ্যে পড়েছে। আর এজন্যই অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি প্রদান করা হয়েছে।

ভারতের বিচারিক আদালত একটি বাসে ফিজিওথেরাপির একজন শিক্ষার্থীকে নৃশংস গণধর্ষণের ঘটনায় ১৩ই সেপ্টেম্বর ওই ব্যক্তিদের মৃত্যুদণ্ডাদেশ দেন। ঐ শিক্ষার্থী এ ঘটনার দুই সপ্তাহ পর সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান। ওই নারীর উপর নির্যিাতনের ঘটনায় অভিযুক্তদের শাস্তি নিশ্চিত করতে দেশটিতে প্রতিবাদের ঝড় ওঠে।

আট বছর ধরে ভারতে অনানুষ্ঠানিকভাবে মৃত্যুদণ্ডাদেশ রহিত ছিল। তবে গত বছরের নভেম্বরে ২০০৮ সালের মুম্বাইয়ের সন্ত্রাসী হামলার একমাত্র জীবিত বন্দুকধারীর মৃত্যু কার্যকরের মধ্য দিয়ে এই অবস্থার সমাপ্তি ঘটে।

(দিরিপোর্ট২৪/আদসি/ এমডি/ নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর