thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রবিবার সিএসইতে নতুন লেনদেন নিষ্পত্তি সময়সীমা চালু

২০১৩ নভেম্বর ০২ ১৭:৩০:৪৮
রবিবার সিএসইতে নতুন লেনদেন নিষ্পত্তি সময়সীমা চালু

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : রবিবার থেকে নতুন লেনদেন নিষ্পত্তির সময়সীমা চালু করতে যাচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। শেয়ার লেনদেনের আগের সেটেলমেন্ট সাইকেল পরিবর্তন করে টি-৩ থেকে কমিয়ে টি-২ করা হচ্ছে।

শনিবার দুপুরে সিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন নতুন লেনদেন নিষ্পত্তির সময়সীমা চালুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সিএসই’র এই বিশেষ পদ্ধতি শেয়ারের দাম বৃদ্ধিতে কারসাজি রোধ, লেনদেনের পরিমাণ বৃদ্ধি এবং বিনিয়োগকৃত অর্থ দ্রুত ফেরত আনতে চালু করা হচ্ছে। এর ফলে বিনিয়োগকৃত অর্থ চার দিনের পরিবর্তে তিন দিনেই ফেরত পাবেন বিনিয়োগকারীরা। তবে এ পদ্ধতি চালু করার আগে স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকার অথবা ডিলারদের ৩ নভেম্বরের মধ্যেই পে-আউট ফাইল তৈরি করতে হবে বলে জানা গেছে। এর আগে গত ১৭ আগস্ট সিএসই’র ঢাকা কার্যালয়ে নিয়মিত বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিএসই সূত্র জানায়, ২০১১ সালের ১৮ অক্টোবর বিএসইস’র ৪০৩ তম নিয়মিত কমিশন সভায় সেটেলমেন্ট সাইকেল কমানোর সিদ্ধান্ত নেয়া হয়। ওই সময় বিএসইসির নির্বাহী পরিচালক মো. ফরহাদ আহমেদ সাংবাদিকদের জানিয়েছিলেন যে, আগের শেয়ার লেনদেন নিষ্পত্তির সময়সীমা ছিল টি-৩। বর্তমান বাজারের সার্বিক দিক বিবেচনায় এখন তা টি-২ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে সেটেলমেন্ট সাইকেল আগের চেয়ে কমে আসবে। ফলে বিনিয়োগকারীরা অনেক উপকৃত হবেন। এ পদ্ধতি প্রয়োগ করা হলে বাজারে ট্র্যানজেকশন ভলিউমের ওপর ইতিবাচক প্রভাব পড়বে।

এর পরিপ্রেক্ষিতে ওই মাসের ২০ অক্টোবর বিএসইসি উভয় স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তাকে টি+২ পদ্ধতি দ্রুত চালু করার জন্য একটি চিঠি ইস্যু করে।

এ চিঠির পরিপ্রেক্ষিতে ২৮ অক্টোবর সিএসই এবং ১ নভেম্বর ডিএসই শেয়ার লেনদেন নিষ্পত্তির সময়সীমা পরিবর্তনের জন্য সেটেলমেন্ট রেগুলেশন সংশোধন এনে বিএসইসিতে জমা দেয়। পরে বিএসইসি সার্বিক দিক বিবেচনা করে সংশোধিত রেগুলেশনটি অনুমোদন দেয়।

এ প্রসঙ্গে সিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন দিরিপোর্ট২৪’কে বলেন, ‘রবিবার থেকে নতুন লেনদেন নিষ্পত্তির সময়সীমা চালু করা হচ্ছে। এ ক্ষেত্রে লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি-৩ থেকে কমিয়ে টি-২ করা হবে। তবে এ পদ্ধতি চালু করার আগে স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকার অথবা ডিলারদের ৩ নভেম্বরের মধ্যেই পে-আউট ফাইল তৈরী করতে হবে।’

তিনি আরও বলেন, ‘এ জন্য দীর্ঘ দিন ধরে কাজ করছে সিএসই। গত ১৭ আগস্ট বোর্ডসভায় লেনদেন নিষ্পত্তির সময়সীমা পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়।’

প্রসঙ্গত, সিএসই গাইডলাইন অব সেটেলমেন্ট ট্রানজেকশনস রেগুলেশনস-২০০৫ এর ২.২ ধারা মোতাবেক সাধারণ (‘এ’ ‘বি’ ‘জি’ ‘এন’) ক্যাটাগরির শেয়ারের জন্য টি-৩ এর পরিবর্তে টি-২ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের জন্য টি-৯ এর পরিবর্তে টি-৫ করার সুপারিশ করা হয়। এটি গেজেট আকারে প্রকাশিত হয়েছে বলে সিএসই কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

(দিরিপোর্ট২৪/টি/এইচএস/এমডি/নভেম্বর ২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর