thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯,  ২৬ জিলকদ  ১৪৪৩

মিসরের সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা চুক্তি স্বাক্ষর

২০১৪ জানুয়ারি ২৮ ১২:৫২:০৭
মিসরের সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা চুক্তি স্বাক্ষর

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ ও মিসরের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির মেয়াদ ৫ বছর।

বাংলাদেশের পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব একেএম আমির হোসেন এবং মিসরের পক্ষে মিসরীয় দূতাবাসের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জত চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান উপস্থিত ছিলেন।

চুক্তিটিতে উভয়পক্ষের জন্য সুবিধাজনক বিষয়ে সহযোগিতার ক্ষেত্রগুলোকে সস্প্রসারিত করবে বলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ চুক্তির আওতায় দুই দেশের যৌথভাবে কাজ করার ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে- বিজ্ঞানী, গবেষক ও বিশেষজ্ঞ বিনিময়। এ ছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে তথ্য বিনিময়, যৌথ সেমিনার, কনফারেন্স ইত্যাদি আয়োজন, যৌথ গবেষণা কার্যক্রম গ্রহণ, প্রযুক্তি হস্তান্তর, সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি।

অনুষ্ঠানে ইয়াফেস ওসমান বলেন, ‘আমাদের অনেক দূর যেতে হবে। নতুন এই চুক্তির মাধ্যমে দুই দেশ একে অপরকে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা করবে।’ তিনি মিসর সরকারকে ধন্যবাদও জানান।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমসি/শাহ/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর