thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

মিলিয়ন বর্গফুটের গুগল লন্ডন অফিস

২০১৩ নভেম্বর ০২ ১৮:০৩:২১
মিলিয়ন বর্গফুটের গুগল লন্ডন অফিস

দিরিপোর্ট২৪ ডেস্ক : লন্ডনে গুগলের নতুন অফিস যাত্রা শুরু করবে ২০১৬ সালে। বলা হচ্ছে এটি প্রচলিত অফিস ধারণায় ব্যাপক পরিবর্তন নিয়ে আসছে। এক মিলিয়নের বর্গফুটের এই অফিস হবে কর্মীদের জন্য খুবই আরামদায়ক।

এতে থাকছে উম্মুক্ত সুইমিং পুল, আভ্যন্তরীণ ফুটবল মাঠ ও দেয়াল বেয়ে উঠার ব্যবস্থা। ছাদে থাকা বাগানে বসে উপভোগ করা যাবে কিংস ক্রস স্টেশন থেকে ক্যামব্রিজ বা হগওয়ার্টসমুখী ট্রেনের আসা যাওয়া। গুগলের কর্মচারিদের বলা হয় গুগলার। গুগলার চাইলে সাইকেল নিয়ে অফিসে ঢুকে পড়তে পারবেন। থাকবে পর্যাপ্ত সরঞ্জামে সাজানো গোসলের ঝরনা ও লকার্স। এসব জায়গায় বসে গুগলাররা ডেস্কের কাজ সারতে পারবেন। এখানে থিয়েটার রাখারও পরিকল্পনা করছেন স্থপতি সিমন আলফ্রেড।

এই অফিসে ৪ হাজার ৫শ জন কর্মচারির কাজ করার ব্যবস্থা থাকবে। সংখ্যাটি লন্ডনের গুগলারদের চেয়ে দ্বিগুণ। ২.৪ একর জায়গার উপর তৈরি ভবনটি কিং ক্রস ও সেইন্ট প্যানক্রাস স্টেশনের মাঝামাঝি অবস্থিত। জানুয়ারিতে ঘোষিত এই অফিস হবে ব্রিটেনের সবচেয়ে বড় বাণিজ্যিক সম্পত্তি। এরজন্য গুগলকে খরচ করতে হচ্ছে ৬৫ কোটি পাউন্ড।

কেন এই বিশাল বিনিয়োগ? অনেকে ঠাট্টা করে বলছেন, যুক্তরাষ্ট্রের বাইরে থেকে কামানো বিলিয়ন ডলার দিয়ে কিছু করে দেখানো দরকার- তাই করছে। দার্শনিকভাবে বললে, কাজের পরিবেশে পরির্বতন আনা দরকার। যেখানে পুরাতন পদ্ধতির অফিস কর্মীদের জন্য আকর্ষণীয় হয় না, সেখানে এই ধরনের অফিস তাদের জন্য খুবই বন্ধুত্বপূর্ণ।

এই ভবনের স্থপতি আলফ্রেড বলেন, অফিসের কর্মীরা যেন নিজেদেরকে ভাড়া করা লোক মনে না করেন তার জন্য অফিসকে আকর্ষণীয় করা দরকার। এতে তারা নিজেদের একই কমিউনিটির লোক মনে করবেন।

গুগলের এই স্থানটি পছন্দ করার পেছনে আরো কিছু বিষয় আছে। ভবনটির বিপরীত দিকে আছে সেন্ট্রাল সেইন্ট মার্টিনস নামের আর্ট স্কুল। পাশেই চালু হচ্ছে দি ফ্রান্সিস ক্রিক ইন্সটিটিউট নামে বায়োমেডিকেল সেন্টার চালু হবে ২০১৫ সালে। কাছাকাছি আছে ব্রিটিশ লাইব্রেরি ও গার্ডিয়ান পত্রিকার অফিস। ৪৫ মিনিটের দূরত্বে রয়েছে এআরএম বা মাইক্রোসফট রিসার্চ। গুগল চাচ্ছে অন্যদের সঙ্গে সম্পর্ক গড়তে। যা তাদের নানা কাজে লাগবে। বোঝা যাচ্ছে, লন্ডনের মেধাবি লোকেরা একই জায়গায় থাকতে যাচ্ছেন। সেদিক থেকে এটি হবে লন্ডনের অন্যতম আকর্ষণীয় স্থান।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর