thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

দালাই লামা বিষয়ে আরও কঠোর চীন

২০১৩ নভেম্বর ০২ ১৯:৪০:১৯
দালাই লামা বিষয়ে আরও কঠোর চীন

দিরিপোর্ট২৪ ডেস্ক: চীনের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, তিব্বতের নির্বাসিত নেতা দালাই লামার কণ্ঠরোধ করতে দেশটি সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে। ঐ কর্মকর্তার ভাষায় কেউই যাতে ইন্টারনেট, টেলিভিশন কিংবা অন্য কোন উপায়ে সাধারণ মানুষের কাছে তার ‘প্রোপাগান্ডা’ চালাতে না পারে সেটি নিশ্চিত করবে তারা। খবর রয়টার্সের।

তিব্বতের মানুষ যাতে দালাই লামাকে নিয়ে কোন কিছুই প্রচার বা প্রকাশ করতে না পারে সেটির প্রচেষ্টা অব্যাহত রেখেছে চীন। আর তাকে নিয়ে দেশ কিংবা দেশের বাইরে থেকে যেকোন রকম তথ্য প্রচারিত অথবা ইন্টারনেটে প্রকাশিত না হয় সেটি নিয়ন্ত্রণে এখনও সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে দেশটি।

তারপরও বহু তিব্বতী অবৈধ স্যাটেলাইট টেলিভিশন অথবা ইন্টারনেটের উপর চীন সরকারের নিয়ন্ত্রণকে ফাঁকি দিয়েছে বলে নিশ্চিত হয়েছে চীনা কর্তৃপক্ষ। অনেকেই আবার বড় ধরনের ঝুকি নিয়ে দালাই লামার ছবি এবং শিক্ষা তিব্বতীদের কাছে পৌছে দিচ্ছেন।

তিব্বতে কমিউনিস্ট পার্টির প্রধান চেন কুয়ানগুয়ো বলেন, কেবলমাত্র সরকারের ভাষ্যটাই যাতে মানুষের কাছে পৌছে, তারা সেটাই নিশ্চিত করবেন। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রভাবশালী একটি সাময়িকী কুইশির সর্বশেষ সংখ্যায় চেন আরও লেখেন, এ ধরনের পুরোনো চিন্তাধারার প্রোপাগান্ডা যাতে তিব্বতে প্রবেশ করতে না পারে সেটির জন্য কঠোর পদক্ষেপ নিতে হবে।

চীনের ভাষায় শান্তিতে নোবেল বিজয়ী দালাই লামা হচ্ছেন ভেড়ার আড়ালে নেকড়ে। যিনি সহিংস পন্থা অবলম্বন করে একটি স্বাধীন তিব্বত প্রতিষ্ঠা করতে চান।

১৯৫৯ সালে একটি ব্যর্থ অভ্যূত্থানের পর দালাই লামা ভারতে পালিয়ে যান। দালাই লামা বরাবরই দাবি করে আসছেন যে, তিনি তিব্বতের সত্যিকারের স্বায়ত্বশাসন চান। একইসঙ্গে তিনি কোন ধরনের সহিংসতা উসকে দেওয়ার বিষয়টি অস্বীকার করেন।

(দিরিপোর্ট২৪/এডিসি/ এমডি/ নভেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর