thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

দুই নেত্রীর ফোনালাপ প্রকাশকে চ্যালেঞ্জ করে রিট

২০১৩ নভেম্বর ০২ ২০:৩১:১৭
দুই নেত্রীর ফোনালাপ প্রকাশকে চ্যালেঞ্জ করে রিট

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রীর ফোনালাপ প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। ফোনালাপ প্রকাশে জড়িতদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তার কারণ দর্শাতে বলা হয়েছে এতে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় শনিবার সকালে সুপ্রিমকোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল বাকীর পক্ষে রিটটি দায়ের করেন অ্যাডভোকেট মো. ফারুক হোসেন। রবিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন ফারুক।

রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ৪৩(খ) অনুচ্ছেদ অনুযায়ী চিঠিপত্র ও যোগাযোগের অন্যান্য উপায়ের গোপনীয়তা রক্ষা নাগরিকের মৌলিক অধিকার। বিবাদীরা সংবিধানের ৪৩(খ) অনুচ্ছেদ ও তথ্য প্রযুক্তি আইন লংঘন করে দুই নেত্রীর ফোনালাপ প্রচার ও প্রকাশ করে ফৌজদারি অপরাধ করেছেন। ফলে তথ্য-প্রযুক্তি আইনের ৬৩ ধারা অনুযায়ী সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

আবেদনে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা দুজনই গুরুত্বপূর্ণ ব্যক্তি। তাদের কথপোকথনের মধ্য দিয়ে বর্তমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের পরিবেশ সৃষ্টি হওয়ার সুযোগ ছিল। কিন্তু ফোনালাপ প্রকাশ করায় সে সম্ভাবনা নষ্ট হয়ে গেছে।

রিট আবেদনে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব, বিটিভি মহাপরিচালক, বেসরকারি টেলিভিশন ওনার্স এসোসিয়েশন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সেক্রেটারি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ও সেক্রেটারি, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ও সেক্রেটারি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি ও সেক্রেটারিকে বিবাদী করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দুই নেত্রীর ফোনালাপ প্রকাশকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে তথ্যমন্ত্রী ও তথ্য সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। সুপ্রিমকোর্টের আইনজীবী এসএম জুলফিকার আলী নোটিশটি পাঠান। ওই নোটিশে বলা হয়েছিল, ফোনালাপ প্রকাশকারীদের বিরুদ্ধে ৩০ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তার আগেই এ বিষয়ে সুপ্রীম কোর্টের অন্য আইনজীবী রিট আবেদন করলেন।

২৬ অক্টোবর সন্ধ্যায় খালেদা জিয়াকে ফোন করেন শেখ হাসিনা। এ সময় প্রায় ৩৭ মিনিট তাদের ফোনালাপ হয়।

(দিরিপোর্ট২৪/এআই/আইজেকে/এমডি/নভেম্বর ২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর