thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

এমপি বদির হলফনামা ও আয়কর বিবরণী জব্দ করেছে দুদক

২০১৪ জানুয়ারি ২৯ ১৩:২১:৫৮ ২০১৪ জানুয়ারি ২৯ ১৩:৫০:০০
এমপি বদির হলফনামা ও আয়কর বিবরণী জব্দ করেছে দুদক

হাসিব বিন শহিদ, দ্য রিপোর্ট : কক্সবাজার- ৪ (উখিয়া-টেকনাফ) আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদির হলফনামা ও আয়কর বিবরণী জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এমপি বদির অবৈধ সম্পদ অনুসন্ধানে সোমবার থেকে চট্টগ্রামে অভিযান চালাচ্ছে দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা উপ-পরিচালক আহসান আলী। বুধবার তিনি বদির হলফনামা ও আয়কর বিবরণী জব্দ করেছেন।

দুদকের উপ-পরিচালক আহসান আলী দ্য রিপোর্টকে জানান, বুধবার বদির হলফনামা ও সম্পদ বিবরণী জব্দ করা হয়েছে। তার সম্পদ অর্জনের সঙ্গে সম্পৃক্ত একাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবদ করা হয়েছে। এ ছাড়া বদির স্ত্রী শাহীনা আক্তারের আয়কর বিবরণীও জব্দ করা হয়েছে।

১২ জানুয়ারি কমিশনের নিয়মিত বৈঠকে বদিসহ সাতজনের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় কমিশন।

বদির হলফনার তথ্যানুসারে, জীবনে প্রথম সাংসদ হওয়ার পর পাঁচ বছরে তার আয় বেড়েছে ৩৫১ গুণ। আর নিট সম্পদ বেড়েছে ১৯ গুণের বেশি। অভিযোগ রয়েছে, হলফনামায় বদি কেবল আয়কর বিবরণীতে প্রদর্শিত অর্থ ও সম্পদের কথা উল্লেখ করেছেন। তিনি গত পাঁচ বছরে আয় করেছেন ৩৬ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৪০ টাকা। টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমারের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য ও টেকনাফে জ্বালানি তেলের ব্যবসা করে এ টাকা অর্জন করেছেন বলে হলফনামায় উল্লেখ করেছেন তিনি।

হলফনামা অনুসারে এমপি বদির বার্ষিক আয় সাত কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ৮০৮ টাকা। আর বার্ষিক ব্যয় দুই কোটি ৮১ লাখ ২৯ হাজার ৯২৮ টাকা। এর আগে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় বলেছেন, তখন তার বার্ষিক আয় ছিল দুই লাখ ১০ হাজার ৪৮০ টাকা। আর ব্যয় ছিল দুই লাখ ১৮ হাজার ৭২৮ টাকা। তখন (২০০৮) বিভিন্ন ব্যাংকে আবদুর রহমানের মোট জমা ও সঞ্চয়ী আমানত ছিল ৯১ হাজার ৯৮ টাকা। পাঁচ বছরের মাথায় এসে তা বেড়ে দাঁড়িয়েছে আট কোটি পাঁচ লাখ ১০ হাজার ২৩৭ টাকায়। তার হাতে ২০০৮ সালের নভেম্বরে নগদ টাকা ছিল দুই লাখ সাত হাজার ৪৮ টাকা। আর এখন ৫০ লাখ টাকা। এ ছাড়া এখন স্ত্রীর কাছে নগদ টাকা আছে ১৫ লাখ ৯৯ হাজার ২৬৫ টাকা।

আয়কর বিবরণীতে তিনি দেখিয়েছেন সাত কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৮০৮ টাকা। আর নিট সম্পদের পরিমাণ বলা হয়েছে নয় কোটি ১৯ লাখ ৬৭ হাজার ৫৬৩ টাকা। পাঁচ বছর আগে ২০০৮ সালের আয়কর বিবরণী অনুসারে, তখন তার বার্ষিক আয় ছিল দুই লাখ ১০ হাজার ৮৮০ টাকা। আর নিট সম্পদ ছিল ৪৭ লাখ ৭৯ হাজার ৮৮৩ টাকার।

(দ্য রিপোর্ট/এইচবিএস/ এমডি/এএল/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর