thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২১ শাওয়াল ১৪৪৩

‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বেশি পড়ছে বাংলাদেশে’

২০১৪ জানুয়ারি ২৯ ১৮:০১:৩৯
‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বেশি পড়ছে বাংলাদেশে’

সিলেট অফিস : জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব পড়ছে বিশ্বজুড়ে। বাংলাদেশ এর ক্ষতির পরিমাণ অনেক বেশি। এ থেকে রক্ষা পেতে হলে এখনই সচেতন হতে হবে। যার যার অবস্থান থেকে কাজ শুরু করতে হবে।

সিলেট এমসি কলেজে বুধবার সকাল ১১টায় অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন শীর্ষক কর্মশালায় এ সব কথা বলেন বক্তারা। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে সিলেট এমসি কলেজ, জেছিছ, একডো এবং ক্লাইমেট কাউন্সিল। এ কর্মশালা চলে বেলা আড়াইটা পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির জলবায়ু পরিবর্তন বিষয়ক বিজ্ঞানী ও গবেষক প্রফেসর উইল স্ট্যাফিন বলেন, ‘বিশ্বে জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়ার শিকার হচ্ছে গরিব দেশগুলো। বাংলাদেশ সে তালিকায় শীর্ষে। এ পরিস্থিতি মোকাবিলায় ধনী দেশগুলোকে মুখ্য ভূমিকা রাখতে হবে। আর বাংলাদেশকে আরও সচেতন হয়ে কাজ করতে হবে।’

জেছিস-এর নির্বাহী পরিচালক এটিএম বদরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ক্লাইমেট চেঞ্জ এডাপশন ইন বাংলাদেশের বিশেষজ্ঞ ও বিসিএএস-এর ফেলো সরদার শফিকুল আলম ও এমসি কলেজের ভাইস প্রিন্সিপাল হায়াতুল ইসলাম আখঞ্জি। স্বাগত বক্তব্য দেন একডো’র নির্বাহী পরিচালক লক্ষ্মী কান্ত সিংহ।

কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেটে কর্মরত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রী।

(দ্য রিপোর্ট/এমজে/এনডিএস/ এনআই/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর