thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,  ২১ শাওয়াল ১৪৪৩

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত

২০১৪ জানুয়ারি ২৯ ১৮:৫৯:০৭
বিনাপ্রতিদ্বন্দ্বিতায় স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ড. শিরীন শারমিন চৌধুরী রংপুর-৬ ও অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া গাইবান্ধা-৫ আসন থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

বুধবার সন্ধ্যায় দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম কার্যদিবসে স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরী সর্বসম্মতিক্রমে নির্বাচিত হন।

দশম সংসদের প্রথম অধিবেশনে স্পিকার পদে একটি মাত্র মনোনয়নপত্র জমা দেওয়ায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো স্পিকার নির্বাচিত হন তিনি।

ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন পর্ব শুরু হয়।

সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ও কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করলে শিল্পমন্ত্রী ও ঝালকাঠি-২ আসন থেকে নির্বাচিত সংসদ আমীর হোসেন আমু তা সমর্থন করেন। অন্য কোনো প্রার্থী না থাকলেও সংসদের কার্যপ্রণালী বিধির ৮(৪) অনুযায়ী ভোটের বাধ্যবাধকতা থাকায় ডেপুটি স্পিকার শওকত আলী প্রস্তাবটি ভোটে দেন। এ সময় সংসদে উপস্থিত সকল সংসদ সদস্য ‘হ্যাঁ’ ভোটের মাধ্যমে স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরীকে নির্বাচিত করেন।

দ্বিতীয়বারের মতো স্পিকার নির্বাচিত হওয়া ড. শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রী ছেড়ে দেওয়া রংপুর-৬ আসন থেকে উপনির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

বুধবার সকালে তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। এর আগে নবম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। প্রথমে সরকারের শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন ড. শিরীন শারমিন চৌধুরী। পরবর্তীকালে প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর স্পিকার আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হন। এ সব স্পিকার পদ শূন্য হওয়ায় দেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার হিসেবে নির্বাচিত হন ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার নির্বাচনের পর ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ফজলে রাব্বী মিয়ার নাম প্রস্তাব করলে চিফ হুইপআ স ম ফিরোজতা সমর্থন করেন। পরে প্রস্তাবটি ভোটে দিলে ‘হ্যাঁ’ ভোটের মাধ্যমে ডেপুটি স্পিকার হিসেবে ফজলে রাব্বী মিয়া নির্বাচিত হন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে অ্যাডভোকেট ফজরে রাব্বী মিয়াও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

(দ্য রিপোর্ট/আরএইচ-এইচআর/জেএম/সা/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর