thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ধারাভাষ্যকার নূর আহমেদ আর নেই

২০১৪ জানুয়ারি ২৯ ২১:৩৭:১৮
ধারাভাষ্যকার নূর আহমেদ আর নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রখ্যাত ধারাভাষ্যকার, সাংবাদিক, সাবেক ফুটবলার ও বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির আজীবন সদস্য নূর আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মান্না দের বিখ্যাত ‘কফি হাউজ’ গানের মাইদুল চরিত্রের নূর আহমেদ ৭৮ বছর বয়সে বুধবার সন্ধ্যা ৬টায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। নূর আহমেদের মৃত্যুতে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির সকল সদস্য গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

নূর আহমেদ ১৯৩৬ সালের ১৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনায় দরগাহ বাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে পড়াকালীন কলেজ লিগ ফুটবলে এবং কলকাতা মোহামেডানের হয়ে পাওয়ার লিগে ফুটবল খেলতেন। ফুটবল খেলার পাশাপাশি নূর আহমেদ ব্যাডমিন্টন খেলাতেও সমান পারদর্শী ছিলেন। ১৯৬৪ সালের হিন্দু-মুসলিম দাঙ্গার সময়ে তার পরিবার কলকাতা ছেড়ে ঢাকায় চলে আসে। ১৫ বছর বয়সে বিখ্যাত শিল্পী মান্না দের সঙ্গে পরিচয় হয় নূর আহমেদের। মান্না দের গানের আসরে অন্য বন্ধুদের সঙ্গে তিনিও থাকতেন নিয়মিত। ঢাকায় স্থায়ী হওয়ার পর নূর আহমেদ ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের হয়ে ব্যাডমিন্টন খেলতেন। ফুটবল খেলতেন তিনি সে সময়ের ইকবাল স্পোর্টিং ক্লাবের হয়ে। ১৯৬৬ সালে ঢাকায় অনুষ্ঠিত স্পুটনিক ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হন বহুগুণে গুণান্বিত এ মানুষটি। পরবর্তীতে সংগঠক হিসেবে নানা দায়িত্ব পালন করেন নূর আহমেদ। দায়িত্ব পালন করেছেন ব্যাডমিন্টন ফেডারেশনের সহকারী সম্পাদকের। ব্যাডমিন্টন ফেডারেশনের কোচ হিসেবেও মনোনীত হন তিনি।

অনেকটা হঠাৎ করেই ক্রীড়া ধারাভাষ্যে যোগদান করেন সদা প্রাণোচ্ছল এ মানুষটি। ১৯৬৪ সালে পাকিস্তান রেডিওতে নাটকের অডিশন দিতে গিয়ে বরেণ্য ধারাভাষ্যকার মো. শাহজাহানের সঙ্গে দেখা হলে তার হাত ধরেই ধারাভাষ্যে চলে আসেন নূর আহমেদ। ১৯৬৬ সাল থেকে দৈনিক আজাদ, ইত্তেফাক, দৈনিক বাংলা, ইনকিলাব, সংবাদ, বাংলার বাণী ও দৈনিক পূর্বদেশে খেলাধুলা বিষয়ে লেখালেখি করেন। এ ছাড়াও বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিকে লিখতেন তিনি। ২০১১ সালে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির আজীবন সদস্য নূর আহমেদকে বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবসে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

(দ্য রিপোর্ট ওআইসি/এইচএসএম/ এনআই/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর