thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫,  ৮ সফর ১৪৪০

এক ছাদের নিচে পোশাক শিল্পের ৩টি আন্তর্জাতিক প্রদর্শনী

২০১৬ জানুয়ারি ১৩ ১৪:২৪:২৯
এক ছাদের নিচে পোশাক শিল্পের ৩টি আন্তর্জাতিক প্রদর্শনী

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের তৈরি পোশাক শিল্পকে আরও সমৃদ্ধ করতে একই ছাদের নিচে ৩টি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে এ প্রদর্শনী চলবে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত।

'গার্মেন্টস বাংলাদেশ ২০১৬', 'ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার' ও 'গ্যাপেক্সপো ২০১৬' শীর্ষক এই প্রদর্শনী ৩টি বুধবার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এর মধ্যে গার্মেন্টস বাংলাদেশ প্রদর্শনীটি ১৫তম আন্তর্জাতিক প্রদর্শনী। আর ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার ও গ্যাপেক্সপো সপ্তম আন্তর্জাতিক প্রদর্শনী।

জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, এএসকে ট্রেড অ্যান্ড এক্সবিশন প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ হিসেবে জাতীয় অর্থনীতিতে তৈরি পোশাকের গুরুত্ব দিন দিন বাড়ছে। বর্তমানে এ শিল্পে প্রায় ২ লাখ শ্রমিক কর্মরত আছে। প্রতিবছর পোশাক শিল্পে ১৩ শতাংশ হারে প্রবৃদ্ধি হচ্ছে।

মন্ত্রী বলেন, দেশে গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং খাতে প্রায় ১৩'শ শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ শিল্পে উৎপাদিত ৩০ থেকে ৩৫ ধরনের পণ্য পোশাক শিল্পে সরাসরি ব্যবহৃত হচ্ছে। ২০১৪-১৫ অর্থবছরে এ খাত থেকে প্রায় ৫.৬০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে।

গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং শিল্পের জন্য একটি টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং ইনস্টিটিউট স্থাপনের জন্য সমীক্ষা প্রতিবেদন তৈরির কর্মসূচি রয়েছে। এটি বাস্তবায়িত হলে শিল্প খাতের উৎপাদিত পণ্যের গুণগতমান ও জনবলের দক্ষতা বাড়বে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন'র (বিজিএপিএমইএ) প্রেসিডেন্ট রাফেজ আলম চৌধুরী প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসএস/এএসটি/এনআই/জানুয়ারি ১৩, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে