thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১৩ রবিউল আউয়াল ১৪৪০

সেঞ্চুরির দ্বারপ্রান্তে শামস

২০১৬ জানুয়ারি ১৩ ২১:৪২:৫৮
সেঞ্চুরির দ্বারপ্রান্তে শামস

দ্য রিপোর্ট প্রতিবেদন : মারকুটে ব্যাটসম্যানের কাছে সেঞ্চুরি সহজসাধ্য ব্যাপার হলেও জাত ব্যাটসম্যানদের কাছে সেঞ্চুরি একটু ভিন্ন ব্যাপার। ক্ল্যাসিক ব্যাটসম্যানরা সেঞ্চুরি হাঁকানোর চেয়ে দলের জয় নিয়েই বেশি ভাবেন। মাঠে মাঠে ঘুরে বেড়ানো একজন সাংবাদিক যদি লেখক হিসেবে সেঞ্চুরি হাঁকিয়ে বসেন তা হলে তো অবাক হতেই হয়। সাংবাদিক শামসুজ্জামান শামস ঠিক যেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। ২০ বিশ বছর ধরে অন্য রকম এক সেঞ্চুরি পূর্ণ করার প্রবল প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এই সময়ের ক্রীড়া সাংবাদিক শামস। ইতোমধ্যে তার লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ৯২।

১৯৯৪ সালে স্নাতক ডিগ্রি অর্জনের পর পরই শামস লেখার জগতে প্রবেশ করেছেন ১৯৯৫ সালে। এর মধ্যে ক্রীড়াবিষয়ক ২৫টি বই প্রকাশিত হয়েছে। যে কয়জন তরুণ লেখক অল্প সময়ে পাঠক মহলে জায়গা করে নিয়েছেন শামসুজ্জামান শামস তাদের মধ্যে অন্যতম। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি লেখালেখি চালিয়ে যাচ্ছেন। ২০১৬ সালের একুশের বইমেলায় শামসের ৮টি নতুন বই প্রকাশিত হচ্ছে। বইগুলো হচ্ছে- বায়ান্ন থেকে একাত্তর, একুশের কিশোর গল্প, বাঙালির হৃদয়ে বঙ্গবন্ধু, রক্তাক্ত একাত্তর, বঙ্গবন্ধু ও বাংলাদেশের ক্রীড়াঙ্গন, একুশ বাঙালির অহংকার, ছোটদের প্রিয় ২০ রাষ্ট্রনায়ক এবং ভিনগ্রহের প্রাণী এলিয়েন। তিনি বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক এবং পাক্ষিকে গল্প, উপন্যাস এবং নানা বিষয়ের ওপর বিশেষ প্রতিবেদনও অবিরাম লিখে চলেছেন। শামসুজ্জামান শামস গল্প, উপন্যাস, সায়েন্স ফিকশন, শিশুতোষ, প্রবন্ধ, কলামসহ বিভিন্ন মাধ্যমে কাজ করছেন।

তার ক্রীড়াবিয়ষক উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে- ‘বিশ্বসেরা ১০০ ক্রিকেটার’, ‘জানা অজানা ক্রিকেট’, ‘ক্রিকেট খেলার আইন-কানুন’, ‘ক্রিকেটের মহানায়কেরা’, ‘বিশ্বকাপ ক্রিকেট’, ‘ক্রীড়াবিদদের রোমান্স’, ‘বিশ্বসেরা ৫০ ফুটবলার’, ‘ব্রাজিল বিশ্বকাপ ও নন্দিত ফুটবলাররা’, ‘এ টু জেড শচীন টেন্ডুলকার’, ‘ফুটবলের মহানায়কেরা’ ‘স্পোর্টস জোকস’, ‘ছোটদের প্রিয় দশ দেশের দশ ফুটবলার’, ‘বিশ্বসেরা ৩০ ক্রিকেটার ও যুগে যুগে বিশ্বকাপ ক্রিকেট’, ‘বিশ্বসেরা ৫০ ফুটবলার ও ক্রিকেটার’, ‘বিশ্বসেরা ৫০ ক্রীড়াবিদ’, ‘বিশ্বকাপে বাংলাদেশ‘,‘হোয়াইট ওয়াশ থেকে বাংলাওয়াশ’, ‘আমাদের মহানায়ককেরা’, ‘দেশ বিদেশের খেলাধুলা’, ‘জানা অজানা ফুটবল’, ‘বিশ্বসেরা ২০ ক্রিকেটার ও ফুটবলার’ এবং ‘গ্রামীণ খেলাধুলা’ ইত্যাদি।

শামস বর্তমান প্রজন্মের প্রতিশ্রুতিশীল লেখক। তার গদ্য সরল ও সহজ। পাঠক সহজেই কাহিনির ভেতর ঢুকে যেতে পারেন। গ্রাম-নগর সব মানুষই তার কলমে স্থান পেয়েছেন। তিনি সমাজের ভণ্ডামির কথা বলেন সাহসের সঙ্গে। নর-নারীর প্রেমের চিত্র আকেঁন কবিতার মতো।

শামস ২০১০ সাল থেকে দৈনিক ভোরের কাগজে স্টাফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে দৈনিক ভোরের ডাক, সাপ্তাহিক পূর্ণিমা, দৈনিক আজকের কাগজ এবং আমাদের সময় পত্রিকায় কাজ করেছেন।

(দ্য রিপোর্ট/এএস/এম/জানুয়ারি ১৩, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

এক্সক্লুসিভ এর সর্বশেষ খবর

এক্সক্লুসিভ - এর সব খবর