thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭,  ২২ জিলকদ  ১৪৪১

ঘরেই বেশি নির্যাতনের শিকার হচ্ছে নারী

২০১৪ জানুয়ারি ৩০ ১৭:১০:০০
ঘরেই বেশি নির্যাতনের শিকার হচ্ছে নারী

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাইরের চেয়ে ঘরেই বেশি নির্যাতনের শিকার হচ্ছেন নারীরা। এদের মধ্যে ৮৭ শতাংশ নারীই নির্যাতনের শিকার হচ্ছেন তাদের স্বামীদের হাতে।

গেল বছর ২০১৩ সালে ৪ হাজার ৭৭৭ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে এক হাজার ৩৮৭ জন নারী হত্যার (আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যু) শিকার হয়েছেন বলে জানিয়েছে স্টেপস।

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বৃহস্পতিবার দুপুরে এক আলোচনা সভায় এ তথ্য জানায় স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট (স্টেপস) নামের একটি সংগঠন।

‘নারীর মানবাধিকার-২০১৩’ প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা সভার আয়োজন করে ওই সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়, নারীরা ঘরেই বেশি নির্যাতনের শিকার হয়ে থাকেন। এদের মধ্যে ৮৭ শতাংশ বিবাহিত নারী স্বামী হাতে নির্যাতিত ও এক-তৃতীয়াংশ বৈবাহিত ধর্ষণের শিকার হন।

প্রতিবেদনে বলা হয়, গেল বছর ৪ হাজার ৭৭৭ জনের মধ্যে ১ হাজার ৩৮৭ জন নারী আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যু, ৮১২ জন ধর্ষণ, ৮৭ জন হত্যা, ৭০৩ জন যৌতুক ও পারিবারিক সহিংসতার শিকার, ৪৪ জন এসিডদগ্ধ ও ৭৮ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, রানা প্লাজা ধসে সহস্রাধিক গার্মেন্টসকর্মী মারা গিয়েছেন। এদের অধিকাংশই নারী। বিগত কয়েক দশকে রাজনৈতিক অঙ্গনে নারীদের যে পথচলা শুরু হয়েছিল ২০১৩ সালে তা হুমকির মুখে পড়েছে। যেখানে নবম জাতীয় সংসদে নারীদের অংশগ্রহণের হার ছিল ১৯ শতাংশ, সেখানে দশম জাতীয় সংসদ নির্বাচনে নারীর অংশগ্রহণ মাত্র ৯ শতাংশ। ঢাকায় হেফাজতে ইসলামের সহিংসতা ও তাদের ১৩ দফা দাবি নারীর পদচারণা, ছেলে-মেয়েদের সহশিক্ষা, নারীবান্ধব শিক্ষানীতি ও নারীনীতি হুমকির মুখে পড়েছে।

প্রতিবেদনে নারীদের অর্জনের কথা উল্লেখ করে বলা হয়, গার্মেন্টসকর্মীদের ন্যূনতম বেতন ৩ হাজার থেকে ৫ হাজার ৩০০ টাকা ধার্য করা হয়েছে।

হিজরা জনগোষ্ঠী মানুষদের ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। দারিদ্র, মাতৃমৃত্যুর হার কমা, প্রতিবন্ধী নারী ও শিশুসহ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার উন্নয়নে আইন প্রণীত হওয়া ও প্রাথমিক শিক্ষায় ছেলে-মেয়েদের জেন্ডার সমতা অর্জিত হয়েছে।

প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা সভায় বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য মাহফুজা খানম, সাবেক সিডিও কমিটির সভানেত্রী সালমা খান, ব্র্যাকের পরিচালক শিপা হাফিজা, গণস্বাক্ষর অভিযানের পরিচালক তাসনিম আতহার প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসআর/এফএস/এসবি/আরকে/জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর