thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

একুশের গ্রন্থমেলা সকলের হোক

২০১৪ ফেব্রুয়ারি ০১ ০০:০৩:৪১

মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকে শুরু হতে যাচ্ছে ঐতিহ্যবাহী গ্রন্থমেলা। বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হওয়া এই বইমেলা এবার অনুষ্ঠিত হবে আরও বিস্তৃত পরিসরে। স্থান সংকুলনের জন্য বাংলা একাডেমির চত্বর ছাড়িয়ে সোহরাওয়ার্দী উদ্যানের অংশ বিশেষ নিয়ে অনুষ্ঠিত হবে এই বইমেলা।

বাংলা একাডেমির আয়োজনে মাসব্যাপী এই বইমেলায় বিভিন্ন বয়সী পাঠকদের জন্য নতুন বই নিয়ে হাজির হবে দেশের খ্যাতিমান লেখক ও প্রকাশকরা। খ্যাতিমান হয়ে ওঠেননি এমন লেখকদের বইও স্থান পাবে বইমেলায়। তবে হুমায়ূন আহমেদের মতো পাঠকপ্রিয় লেখকের অনুপস্থিতি নিশ্চয় প্রবল হয়ে দেখা দেবে এবারের বইমেলায়।

একুশে গ্রন্থমেলা শুধু যে বই বেচা-কেনার মেলা তা নয়, ব্যস্ত নাগরিক জীবনে এই বইমেলা একটি বিনোদনের উপায়ও বটে। তাই শুধু বাণিজ্যিক এবং জ্ঞান চর্চার উৎস হিসেবে একুশে বইমেলাকে না দেখে আরও বৃহৎ দৃষ্টিতেই দেখা ভালো। আয়োজক বাংলা একাডেমি মেলার পরিসর বাড়ানোর কারণে বিনোদনের চাহিদাও প্রসারিত হবে বলে আমরা মনে করি।

বইমেলার সাথে যেহেতু ভাষা আন্দোলন জড়িত সে কারণে শুধুমাত্র বিশেষ শ্রেণীর জন্য মেলার আয়োজন সীমাবদ্ধ না রেখে সর্বস্তরের মানুষকে এর সাথে সম্পৃক্ত করতে আরও কার্যকর উদ্যোগ নেওয়া যেতে পারে।

পাঠকের মতামত:

SMS Alert