thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জিআইএস এপলিকেশন সফটওয়্যারের কার্যক্রম শুরু

২০১৩ নভেম্বর ০৩ ১৭:৫৩:৪১
জিআইএস এপলিকেশন সফটওয়্যারের কার্যক্রম শুরু

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী এ.কে. খন্দকার বলেছেন, জিআইএস এ্পলিকেশন সফটওয়্যার ডিজিটাল বাংলাদেশ গঠনে একটি মাইলফলক হিসাবে কাজ করবে। সফটওয়্যারটির উদ্বোধন উপলক্ষে আয়োজিত কর্মশালায় রবিবার এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

এই এ্পলিকেশন সফটওয়্যারের মাধ্যমে জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন ও মৌজা ভিত্তিক ম্যাপ লেখচিত্র ও টেবিল আকারে তথ্য জনগণের কাজে উপস্থাপন করা যাবে। এটি ব্যবহার করে বিভিন্ন উন্নয়নমূলক কাজে, পরিকল্পনা গ্রহণ করা যাবে। এতে কম খরচে এবং কম সময়ে সঠিক পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন করা সম্ভব হবে।এর ফলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে। জি আই এস এ্পলিকেশন সফটওয়্যার উদ্বোধন কর্মশালায় রবিবার মন্ত্রী এই কথা জানান।

কর্মশালায় জানানো হয়, বর্তমান বিশ্বের চাহিদা অনুযায়ী এবং সরকারের ডিজিটাল ভিশনকে সামনে রেখে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সকল শুমারি ও জরিপ বিভিন্ন সার্ভারে সংরক্ষণ করা হবে। ওয়েব বেইজড গিজ এপলিকেশন সফটওয়্যারের মাধ্যমে ক্লিক করে টেবিল আকারে এগুলো উপস্থাপন করা হবে।

জানা যায়, তথ্য নীতি নির্ধারক, পরিকল্পনাবিদ ও গবেষকদের এই সফটওয়্যার চাহিদামাফিক উপাত্ত সরবরাহ করতে পারবে।

কর্মশালাটির সভাপতিত্ব করেন পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব মুজিবুর রহমান।

(দিরিপোর্ট২৪/এমসি/ এমডি/নভেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর