thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

ভাষা দিবসের ৫ নাটক

২০১৬ ফেব্রুয়ারি ২১ ০০:৪৩:৪০
ভাষা দিবসের ৫ নাটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ১৯৫২ সালে পশ্চিম পাকিস্তান বাঙালির ওপর চাপিয়ে দিতে চেয়েছিল উর্দু ভাষাকে। বাঙালি মেনে না নিয়ে প্রতিবাদে রক্ত ঝরিয়েছিল। ৬৩ বছর পর পার হয়ে গেল সেই ঘটনার। যেনো এখনও কান পাতলে শোনা যায় ‘মাতৃভাষা বাংলা চাই’ শ্লোগান।

২১ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে সারাদেশে হচ্ছে নানা আয়োজন। ছোট পর্দাতে দেখা যাবে নানা অনুষ্ঠান। চলুন দেখি এই দিনে কি কি নাটক হবে ছোট পর্দায়।

‘অবরোধ’ (মাছরাঙা)

ভাষা দিবসের নাটক ‘অবরোধ’। সারওয়ার রেজা জিমির গল্পে নাটকটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। এতে অভিনয় করেছেন শফিক, শ্যামল মাওলা, স্পর্শীয়া, কায়েস চৌধুরী, সুষমা সরকার, সুজাত শিমুল, নিকুল। ২১শে ফেব্রুয়ারি রাত ৮টা ১০মিনিটে মাছরাঙা টিভিতে প্রচারিত হবে নাটকটি। এখানে দেখা যাবে আজকের বাস্তবতায় উর্দু নয়, বরং ইংলিশ আর হিন্দি চেপে বসতে চায় বাংলার ওপর। কিন্তু এখানেও নীরবে মেনে না নিয়ে গড়ে ওঠে অভিনব এক প্রতিবাদ। অবরোধ।

‘মিছিলের মুখ’ (আরটিভি)

মিছিলের মুখ নাটকের গল্পটিও এই সময়ের নানা ভাষার মিশ্রণে কথা বলাকে কেন্দ্র করে। নাটকটি রচনা করেছেন মাসুম শাহরীয়ার এবং পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। এতে অভিনয় করেছেন— তারিক আনাম, নুসরাত ইমরোজ তিশা প্রমুখ। ২১ ফেব্রুয়ারি রাতে আরটিভিতে প্রচারিত হবে মিছিলের মুখ।

‘ভাষাবৃত্তে’ (জিটিভি)

ফুটফুটে মেয়েটির নাম মানবী। বয়স ৩ বছর। আরো ছোট থেকেই তার খাবার সময়, বিজ্ঞাপন দেখার অভ্যাস তৈরী হয়। ধীরে ধীরে কার্টুন, গেইমস ও হিন্দি ছবির গান তার সঙ্গী হতে থাকে। মানবী কথা বলতে পারে না। মনোবিজ্ঞানী মানবীর সাথে কয়েকদিন সঙ্গী হিসেবে কাটিয়ে, মানবীর রোগটা নির্ণয় করতে পারেন। আর সে রোগটা হলো মানবী নির্দিষ্ট কোনো ভাষা পড়তে পারছে না। কাওনাইন সৌরভের রচনা ও কমল চাকমার প্রোযোজনায় বিশেষ এই নাটকে অভিনয় করেছেন— তৌকির আহমেদ, অপর্ণা, রোকেয়া প্রাচী, শিশু শিল্পী সারিকা প্রমূখ।

জিটিভির নিজস্ব প্রযোজনায় নির্মিত বিশেষ নাটক ‘ভাষা বৃত্তে’ জিটিভিতে প্রচার হবে ২১ ফেব্রুয়ারি বিকাল ৩টায়।

‘ভাষা ও ভালবাসা’ (বৈশাখী)

২১ শে ফেব্রুয়ারি ভাষা দিবসে বৈশাখী টেলিভিশনের বিশেষ নাটক ‘ভাষা ও ভালবাসা’। নাটকটি রচনা করেছেন রফিকুল ইসলাম পল্টু এবং পরিচালনা করেছেন লুৎফুন নাহার মৌসুমি। এতে অভিনয় করেছেন— আরেফিন শুভ, ইভা মজিওএল প্রমুখ। বৈশাখী টিভিতে ২১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় প্রচারিত হবে নাটকটি।

‘সাইনবোর্ড’ (এটিএনবাংলা)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এটিএন বাংলায় একুশে ফেব্রুয়ারি ০৮টা ৪৫মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘সাইনবোর্ড’। লিটু সাখাওয়াতের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সকাল আহমেদ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— সৈয়দ হাসান ইমাম, সোনিয়া, ইরফান সাজ্জাদ প্রমুখ।

(দ্য রিপোর্ট/এএ/এফএস/ফেব্রুয়ারি ২১, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর